Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৫ ডিসেম্বর, ২০১৮ ০৮:৫৩

‘১০০ রানের দাম কখনই এতো হতে পারে না’

অনলাইন ডেস্ক

‘১০০ রানের দাম কখনই এতো হতে পারে না’
ফাইল ছবি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে গৌতম গম্ভীর খেলেছেন প্রথমে দিল্লিতে, তারপর কলকাতায়, শেষে আবার দিল্লিতে। তবে আইপিএলে গম্ভীর আইকন হয়ে উঠেছিলেন নাইট রাইডার্সেই। কলকাতার অধিনায়ক থাকাকালীন শাহরুখের দলকে দু’বার আইপিএল ট্রফি এনে দিয়েছিলেন তিনি।

নাইটদের হয়ে টানা সাত বছর খেলেছেন গম্ভীর, সাতবারই দলের অধিনয়াক ছিলেন তিনি। শেষবার তিনি কলকাতা ছেড়ে দিল্লিতে ফেরেন। তবে সেই সিদ্ধান্ত তাঁর পক্ষে যায়নি। অধিনায়ক এবং ব্যাটসম্যান- দুই ক্ষেত্রেই ব্যর্থ হয়েছেন গম্ভীর। পুরো প্রতিযোগিতায় তিনি একটা অর্ধ-শতরান ছাড়া আর বিশেষ কিছুই করে উঠতে পারেননি। পরে অধিনায়ক হিসেবেও ক্রমাগত বিফল হওয়ার কারণে স্টেপ ডাউন করেছিলেন। দিল্লির দায়িত্ব নিয়েছিলেন শ্রেয়স আইয়ার। তাতেও বিশেষ কোন সুবিধা হয়নি। দিল্লি পয়েন্ট তালিকায় শেষের দিকে থেকেই প্রতিযোগিতা শেষ করেছে।

তবে যেটা অবশ্যই উল্লেখনীয়, সেটা হলো গম্ভীরের ক্রিকেটের প্রতি অনুরাগ ও তাঁর পেশাদারিত্ব। ২ কোটি ৮০ টাকায় তাঁকে ঘরে ফিরিয়েছিল ডেয়ারডেভিলসরা। ব্যর্থ হওয়ার কারণে সেই টাকা ফিরিয়েছিলেন গম্ভীর। জীবনের শেষ আইপিএলটা বিনা পয়সাতেই খেলেছিলেন তিনি।

ক্রিকেট থেকে অবসরের পর গম্ভীর জানিয়েছেন তিনি পারফরম করতে পারেননি বলেই ফ্রেঞ্চাইজির থেকে টাকা নেননি। একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, “শেষবার আমার সঙ্গে ২ কোটি ৮০ লাখ টাকার চুক্তি হয়েছিল। কিন্তু আমি একটা টাকাও নিইনি। আমি মনে করিনি আমার ১০০ রানের ওত মূল্য রয়েছে। আমি এটাও বলছি না, টাকা না নিয়ে আমি কোন মহৎ কাজ করেছি। আমার মনে হয়েছে আমি সেটার যোগ্য নই। ব্যাটসম্যান এবং অধিনায়ক, দুই ক্ষেত্রেই আমি ব্যর্থ হয়েছি।”
 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য