২৬ মে, ২০২২ ০৯:৪৪

রাস্তা কঠিন হলেও কঠোর পরিশ্রম ফল দেবে, ছেলেকে বার্তা শচীনের

অনলাইন ডেস্ক

রাস্তা কঠিন হলেও কঠোর পরিশ্রম ফল দেবে, ছেলেকে বার্তা শচীনের

শচীন-অর্জুন।

সাফল্যের পথ কখনওই সহজ হয় না। শিখরে উঠতে গেলে অনেক উত্থান-পতনের মধ্যে দিয়ে যেতে হয়। নিজের লক্ষ্য ঠিক রাখার পাশাপাশি কঠোর পরিশ্রম করে যেতে হয়। এই চ্যালেঞ্জটা যে নিতে পারে সেই সফল হয়। তরুণ ক্রিকেটারদের এভাবেই মোটিভেট করেন সফল এবং সাবেকরা। তিনি যদি আবার কোনও তরুণ ক্রিকেটারের বাবা হন, তা হলেও দর্শনে কোনও বদল হয় না। ঠিক এমনটাই দেখা যাচ্ছে শচীন টেন্ডুলকারের ক্ষেত্রে। 

ছেলে অর্জুন টেন্ডুলকারের এবারের আইপিএলে অভিষেক হয়নি। ছেলে যাতে নিরাশ না হন, সব ভুলে যাতে অনুশীলনে মন দেন, সেই পরামর্শই দিচ্ছেন শচীন। গত বছরের মতো এবছরও আইপিএলের সময় ডাগআউটে বসেই কেটে গিয়েছে শচীনপুত্র অর্জুনের। গত ২ বছর ধরে পাঁচবারের আইপিএলজয়ী দল মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে যুক্ত অর্জুন। তবে এখনও তার আইপিএল অভিষেক হয়নি। বাঁহাতি পেসার ও বাঁহাতি ব্যাটার অর্জুনের অভিষেক হোক চলতি মৌসুমে, তা যেমন প্রবল ভাবে চেয়েছিলেন সমর্থকরা, সেই তালিকাতে ছিলেন ভারতের সাবেক হেড কোচ রবি শাস্ত্রীর মতো ব্যক্তিত্বরাও। তবে শচীনের মুখে এই নিয়ে মন্তব্য শোনা যায়নি। 

সম্প্রতি শচীন তার ইউটিউব চ্যানেলের শো 'শচীনসাইট'-এ বলেন, আমি কী ভাবছি বা আমি কি দেখছি সেটা গুরুত্বপূর্ণ নয়। এই মৌসুমটা শেষ। এবং আমি অর্জুনকে সব সময় বলে এসেছি যে রাস্তায় তুমি হাঁটছো সেটা সব সময় কঠিন। তুমি ক্রিকেট খেলা শুরু করেছিল কারণ ক্রিকেটের প্রতি তোমার ভালোবাসা আছে বলে। তাই সেটা করে যাও। কঠিন পরিশ্রম একটা সময় ফল দেবেই।

তার ছেলে বলে অর্জুন কোনও বাড়তি সুবিধা পাবে, এই তত্ত্বে বিশ্বাসী নন মাস্টার ব্লাস্টার। দল নির্বাচনে তিনি হস্তক্ষেপ করায় বিশ্বাসী নন। শচীন এ ব্যাপারে বলেন, দল নির্বাচনের ব্যাপারে বলতে গেলে, আমি কখনও নিজেকে এই দল নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত করিনি। এই সব ব্যাপারগুলো আমি ম্যানেজমেন্টের ওপরই ছেড়েছিলাম। এভাবেই আমি সারাটা জীবন কাটিয়েছি। উল্লেখ্য, ২২ বছরের অর্জুন এখনও পর্যন্ত মুম্বাইয়ের হয়ে দুইটি টি-২০ ম্যাচে খেলেছেন ‘টি-২০ মুম্বাই লিগ’-এ।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর