বুধবার, ২৩ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

পুলিশ ভেরিফিকেশনে ভোগান্তি দূর করার উদ্যোগ

আলী আজম

পুলিশ ভেরিফিকেশনে ভোগান্তি দূর করার উদ্যোগ

রাজধানীর চারটি অফিসে জমা দেওয়া পাসপোর্টের আবেদন ফরম যাচাই-বাছাইয়ের জন্য আসে মালিবাগ স্পেশাল ব্রাঞ্চ (এসবি) সদর দফতরে। মানুষের ভোগান্তি কমিয়ে সঠিকভাবে তথ্য যাচাই এবং ঘুষ-দুর্নীতি বন্ধে কঠোর নজরদারি শুরু করেছে এসবি।

এসবির অভ্যর্থনা কাউন্টারের দায়িত্বরত এএসআই নাজনীন সুলতানা জানান, প্রতিদিন প্রায় চার হাজার মানুষ পাসপোর্ট এবং ইমিগ্রেশন তথ্য যাচাইয়ের কাজে আসেন এসবিতে। এত বিপুল পরিমাণ মানুষের হাজারো প্রশ্নের উত্তর আমরা হাসিমুখে দেওয়ার চেষ্টা করি। আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকে মানুষ যেন ভোগান্তি এড়িয়ে দ্রুত সেবা নিতে পারেন।

তথ্য যাচাই করতে এসবির ৬০ জন এসআই কাজ করেন।

এবার প্রথমবারের মতো এসবিতে আসা পাসপোর্ট তথ্য যাচাইয়ের জন্য নিয়োগ করা হয়েছে সাতজন নারী এসআই। ভেরিফিকেশনে সবচেয়ে বেশি সমস্যা কি জানতে চাইলে এসআই রোকশানা পারভীন বলেন, মানুষ পাসপোর্ট ফরমে অনেক ভুল তথ্য দিয়ে থাকেন। এগুলোর খোঁজ নিতে গিয়ে আমাদের ভোগান্তিতে পড়তে হয়। আর ঢাকা শহরের যানজটের কারণে একটা ভেরিফিকেশনে গেলেই একদিন চলে যায়।

স্পেশাল ব্রাঞ্চের পুলিশ সুপার (এসএস-পাসপোর্ট) ফরিদা ইয়াসমিন বলেন, আমরা চেষ্টা করছি মানুষের ভোগান্তি কমিয়ে অল্প সময়ে পাসপোর্টের তথ্য যাচাই-বাছাই সম্পন্ন করতে।

তবে এক্ষেত্রে আমাদের খুব সতর্ক থাকতে হয়।

কারণ, সঠিকভাবে অনুসন্ধান না করলে তথ্য গোপন করে অসাধু বা দুষ্কৃতকারীরা হাতে পেয়ে যেতে পারে পাসপোর্ট। আমরা নতুন প্রযুক্তি সংযুক্ত করে আরও দ্রুত এবং নির্ভুলভাবে তথ্য যাচাইয়ের কাজ সম্পন্ন করার উদ্যোগ নিয়েছি।

সর্বশেষ খবর