মঙ্গলবার, ৩০ মে, ২০২৩ ০০:০০ টা

মানুষের সঙ্গে বিপন্ন প্রকৃতির যত্ন

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

মানুষের সঙ্গে বিপন্ন প্রকৃতির যত্ন

কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল। অপারেশন থিয়েটারে অস্ত্রোপচারের জন্য প্রস্তুত রোগী। প্রস্তুত সার্জারি বিশেষজ্ঞ। প্রয়োজন অ্যানেসথেশিয়া। সেই কাজটি দরদ দিয়ে করেন ডা. আবু মোহাম্মদ নাঈম।

প্রবালদ্বীপ সেন্টমার্টিন। দিন দিন বিপন্ন হচ্ছে। আবু নাঈম জানলেন, সাগরলতা গাছ দ্বীপের বালিয়াড়ি বাড়াতে সাহায্য করে। সাগরলতার শিকড় আঁকড়ে বাড়বে ভূমি। তাই সেখানে গাছের ক্যারেট নিয়ে ছুটলেন। কুমিল্লার গাছ নদী-সাগর পাড়ি দিয়ে পৌঁছালো সেন্টমার্টিনে। প্রথমবারের মতো সেখানে অনুষ্ঠিত হলো বৃক্ষ উৎসব। সেন্টমার্টিন বিএন ইসলামিক স্কুল অ্যান্ড কলেজে সম্প্রতি বৃক্ষ উৎসবটি অনুষ্ঠিত হয়।

উৎসবে শিক্ষার্থীদের সহস্রাধিক গাছ উপহার দেওয়া হয়। তার মধ্যে রয়েছে, আম, কাঁঠাল, করমচা, অর্জুন, অশোক, সোনালু, কৃষ্ণচূড়া, হিজল, সমুদ্রজবাসহ আরও সাত প্রজাতির শোভাবর্ধক গাছ। সাগর তটে রোপণ করা হয় সাগরলতা গাছ।

সেন্টমার্টিন বিএন স্কুলের অধ্যক্ষ শাহজালাল সরকার বলেন, সেন্টমার্টিনে সরকারি উদ্যোগে তেমন কোনো আয়োজন হতে দেখিনি। এখানে এমন আয়োজন ব্যক্তি উদ্যোগে এই প্রথম। পরিবেশ রক্ষায় এমন আয়োজন সুন্দর ভাবনা। ডা. আবু মোহাম্মদ নাঈম বলেন, আমরা এক যুগ ধরে বিনামূল্যে বীজ, কাটিং, চারা প্রদান, শিক্ষাপ্রতিষ্ঠানে গাছ রোপণ, পরিবেশ সচেতনতায় জনমত তৈরি করা, দেশে নতুন বাগান সৃষ্টি করছি। পাশাপাশি বিলুপ্তপ্রায় উদ্ভিদ সংরক্ষণ করছি। এ ছাড়া কুমিল্লার অনলাইনভিত্তিক কুমিল্লা গার্ডেনার্স সোসাইটির মাধ্যমে ছাদকৃষি, বাগান ও পরিবেশ সংরক্ষণ বিষয়ে কাজ করছি। তিনি আরও বলেন, আজকের শিশু কিশোররাই আগামীর ভবিষ্যৎ। তাই বিভিন্ন স্কুল কলেজে গিয়ে শিক্ষার্থীদের হাতে গাছ তুলে দিচ্ছি। তারা এই গাছ রোপণ করছে। প্রতিশ্রুতি দিয়েছে গাছের যত্ন তারাই নেবে।

ঢাকা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কাজী নুরুল করিম বলেন, কুমিল্লায় দায়িত্ব পালনের সময় ডা. নাঈমের কাজ দেখেছি। তিনি পরিবেশ, প্রকৃতি ও বৃক্ষ নিয়ে কাজ করে যাচ্ছেন প্রায় এক যুগ। প্রকৃতির কল্যাণে তাঁর এই উদ্যোগ বেঁচে থাকুক।

সর্বশেষ খবর