শিরোনাম
প্রকাশ : বুধবার, ৭ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৬ এপ্রিল, ২০২১ ২২:০৩

হালকা সাজে বর্ষবরণ...

হালকা সাজে বর্ষবরণ...
পোশাক ও ছবি : রঙ বাংলাদেশ
Google News

পয়লা বৈশাখ, বাঙালির বড় উৎসব। আর উৎসব মানেই সাজের বাহানা। তা অবশ্যই বাঙালিয়ানা মেনেই। এবারের পয়লা বৈশাখের  আয়োজন অন্যবারের চেয়ে একেবারে আলাদা। আর যেহেতু উত্তপ্ত আবহাওয়া, তাই সাজ-মেকআপ হতে হবে স্নিগ্ধ...

 

করোনা মহামারীর কারণে ফের লকডাউনে  দেশ। এবারও ঘরবন্দী আমেজে পালিত হবে বর্ষবরণ। বাইরে বেরোনো হবে না, তবে ভার্চুয়াল মাধ্যমে উৎসব, প্রিয়জনের সঙ্গে ভিডিও এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি শেয়ার; সব মিলিয়ে বর্ষবরণ হবেই। তবে একটু অন্যরকমভাবে। তাই ঘরোয়া হোক কিংবা বাইরের আয়োজন, বৈশাখে বাঙালিয়ানা সাজ না থাকলেই নয়।

 

এমনটাই মনে করেন কসমোলজিস্ট শোভন সাহা। এই রূপবোদ্ধা বলেন, পয়লা বৈশাখ বাঙালির প্রাণের উৎসব। আর উৎসব মানেই সাজের বাহানা। পোশাক, গয়নার পাশাপাশি বড় ভূমিকা থাকে সাজেরও। আর বাংলা নববর্ষ, সাজে বাঙালিয়ানা থাকবে- এটাই স্বাভাবিক। বৈশাখের ঝড়ো আর উত্তপ্ত আবহাওয়ায় সাজ হতে হবে স্নিগ্ধ। তাই সাজ-মেকআপ হালকা হওয়াই শ্রেয়।

 

হালকা সাজে বৈশাখ

সাজের শুরুটা হোক ত্বক প্রস্তুতের মাধ্যমে। প্র্রথমে ক্লিনজার ত্বক পরিষ্কার করতে হবে। সে ক্ষেত্রে গোলাপজল সেরা। সামান্য তুলা গোলাপজলে ভিজিয়ে মুখ পরিষ্কার করে নিন। এরপর ত্বকে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। তৈলাক্ত ত্বকের অধিকারীরা ময়েশ্চারাইজারের পরিবর্তে হাইড্রেটিং ক্রিম ব্যবহার করুন। এরপর প্রাইমার লাগিয়ে নিন। এটি মেকআপের স্থায়িত্ব ধরে রাখবে। এবার ত্বকে লাগিয়ে নিন হালকা ফাউন্ডেশন। যেহেতু গরমের মেকআপ, তাই ফাউন্ডেশন যেন তেল ও পানি নিরোধক হয়। যাদের ফাউন্ডেশনে অনীহা, তারা বিবি অথবা সিসি ক্রিম লাগাতে পারেন। সবশেষে হালকা ফেস পাউডার বা হোয়াট টোন লাগাতে পারেন। তবে মেকআপে যাই ব্যবহার করুন না কেন, খেয়াল রাখবেন সব প্রসাধনী ত্বকের সঙ্গে মিশে যায়। এবার পালা চোখের। দিনের বেলায় চোখে হালকা সাজ মানানসই। চোখে হালকা শ্যাডের আইশ্যাডো ব্লেন্ড করে নিন। এরপর চোখের নিচে গাঢ় করে কাজল এঁকে নিন। তবে নিচে কাজল দিলে ওপরে লাইনার না দেওয়াই ভালো। এর পরিবর্তে গ্লসি মাশকারা লাগাতে পারেন। খেয়াল রাখবেন মাশকারা যেন পানি নিরোধক হয়। এরপর ফেস কন্টুরিং করে নিন। যেহেতু সাজ হালকা, তাই গাঢ় লিপস্টিক বেশ মানাবে। তবে হালকা সাজে হাইলাইটার বেমানান। আর চুলের সাজে খোঁপা রাখতে পারেন। খোলা চুলেও বর্ষবরণের সাজ মানিয়ে যাবে।

 

লেখা : উম্মে কুলসুম রাহি