শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৪ সেপ্টেম্বর, ২০২১ ২২:১৩

বি শে ষ জ্ঞে র প রা ম র্শ

ঠোঁটের বর্ণিল সাজ

ঠোঁটের বর্ণিল সাজ
Google News

শরতের আবহাওয়ায় আর্দ্রতা কমতে শুরু করে। ফলত ঠোঁট থাকে শুকনো, এমন দিনে ঠোঁটে ম্যাট লিপস্টিক কম ব্যবহার করে লিকুইড ও গ্লস লিপস্টিক ব্যবহার করা উচিত। যারা সবসময় ম্যাট লিপস্টিক ব্যবহারে অভ্যস্ত, তারা লিপস্টিকের ওপর হালকা গ্লস লাগাতে পারেন। ঠোঁট মোটা হলে লিপলাইনার দিয়ে চিকন করে আগে এঁকে নেবেন। তারপর ম্যাট লিপস্টিক ব্যবহার করে এর ওপর হালকা গ্লস দিতে পারেন। গ্লস বেশি লাগালে ঠোঁট বেশি ফোলা দেখায়। চিকন বা পাতলা ঠোঁটের অধিকারীরা ঠোঁটকে একটু মোটা ধাঁচে এঁকে নিয়ে গ্লস লিপস্টিক লাগিয়ে নিতে পারেন। লম্বাটে মুখ যাদের, তারা ঠোঁটকে গোল আকৃতির করে এঁকে নেবেন। ভারী মুখ যাদের, তারা ভি-আকৃতির করে এঁকে নেবেন।

 

জমকালো পার্টিতে ঠোঁট সাজাতে গায়ের রঙের সঙ্গে মানিয়ে যায়, এমন শেডের লিপস্টিক নির্বাচন করা উচিত। গায়ের রং কালো বা শ্যামলা ধরনের হলে পোশাকের সঙ্গে মিল রেখে হালকা শেডের লিপস্টিক নির্বাচন করতে পারেন। যেমন- বাদামি, চকলেট, সোনালি, গোলাপির নানা শেড। গায়ের রং উজ্জ্বল হলে হালকা শেডের পাশাপাশি গাঢ় শেডগুলোও তারা ব্যবহার করতে পারেন। যেমন- মেরুন, লাল, বার্গেন্ডি আবার গোলাপি, সোনালির নানারকম শেড। পোশাকের সঙ্গে মিল রেখে ঠোঁট সাজাতে হয়। অনেক রঙের সঙ্গেই গোলাপির হালকা ও গাঢ় শেডগুলো মানিয়ে যায়। নীল, সাদা, কালো, হলুদ, সবুজ, চকলেট, বাদামি এসব রঙের পোশাকের সঙ্গে অনায়াসে গোলাপির শেডগুলো ব্যবহার করতে পারেন। আবার লাল পোশাকে মেরুন, লাল, সোনালি শেড এবং সবুজ ধরনের পোশাকে লাল, মেরুন শেড মানিয়ে যায়।

 

আর হ্যাঁ! সবসময় ভালো ব্র্যান্ডের গ্লস ও লিপস্টিক ব্যবহার করবেন। একটি লিপস্টিক এক বছরের বেশি সময় ব্যবহার করবেন না। ঋতু যাই হোক, বারবার জিভ দিয়ে ঠোঁট ভেজাবেন না, এতে ঠোঁটে রুক্ষভাব হয়। আর শীতকালে ঠোঁট ফাটা থেকে বাঁচতে এবং ঠোঁট সুরক্ষিত রাখতে প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে গ্লিসারিন ও ভ্যাসলিন একসঙ্গে মিশিয়ে ঠোঁটে লাগাবেন। অনেকের ঠোঁটে বেশিক্ষণ লিপস্টিক থাকে না। এক্ষেত্রে মুখে লাগানোর ফাউন্ডেশন ঠোঁটে লাগিয়ে লিপলাইনার দিয়ে এঁকে নেবেন। তারপর একটি স্তর লিপস্টিক লাগিয়ে টিস্যু পেপার দিয়ে চেপে এর ওপর পাউডার দিন। পরে টিস্যু দিয়ে চেপে লিপস্টিক লাগিয়ে নিন। এতে দীর্ঘক্ষণ ঠোঁটে লিপস্টিক থাকবে।  অবশ্যই লিপস্টিক ব্রাশ দিয়ে দেবেন তাহলে ঠোঁটে ভালোভাবে মিশবে।

 

পরামর্শ দিয়েছেন

শারমিন সেলিম তুলি

রূপ বিশেষজ্ঞ, বিয়ার বিজবিডি, গুলশান, ঢাকা।