বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

মজাদার রেসিপি

মজাদার রেসিপি

শরৎ এসেই গেল। শরতের আবহাওয়া যেন ঠান্ডা-গরমের লুকোচুরি। এমন দিনে একটু ঝালের আয়োজন মন্দ হয় না। তা যদি হয় খিচুড়ি আর হাঁসের মাংস, ব্যাস জমে যাবে!  জানিয়েছেন- সোনিয়া রহমান

 

মোগলাই খিচুড়ি

উপকরণ

মুগ ডাল ১ কাপ, বাসমতি চাল ২ কাপ, ঘি আধা কাপ, পিঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ ২টি, রসুন বাটা ২ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, ভাজা জিরা গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, তেজপাতা ১টি, লবঙ্গ ২/৩টি, দারুচিনি ২/৩টি, গরম পানি ৫ কাপ ও লবণ স্বাদমতো।

প্রণালি

প্রথমে চাল ও ডাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। চুলায় মাঝারি আঁচে পাত্র বসিয়ে ঘি দিয়ে পিঁয়াজ ভেজে নিন। একে একে সব মসলা, চাল ও ডাল দিয়ে নিন। ২ মিনিট ভেজে গরম পানি দিয়ে ঢেকে দিন। চাল-ডাল সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন মোগলাই খিচুড়ি।

 

হাঁসের ঝাল ফ্রাই

উপকরণ

হাঁসের মাংস ১ কেজি, পিঁয়াজ কুচি ১ কাপ, পিঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, এলাচ, দারুচিনি, তেজপাতা-পরিমাণমতো, শাহিজিরা বাটা ১ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, তেল আধা কাপ, ঘি ও টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, পোস্তবাটা এক টেবিল চামচ, পিঁয়াজ বাটা চার ভাগের এক কাপ, কাবাব মসলা আধা চা চামচ, টমেটো কিউব ১ কাপ, কাঁচামরিচ দশ-বারোটি, জিরা বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, ধনেপাতা আধা কাপ, দই ১ কাপ, চিনি ১ চা চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি

হাঁসের মাংস টুকরো করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার আদা-রসুন বাটা ও লবণ দিয়ে সেদ্ধ করুন। আধা কাপ পানিতে সব গুঁড়া ও বাটা মসলা টকদই গুলিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে গরম হলে পিঁয়াজ কুচি দিয়ে ভেজে নরম হলে গোলানো মসলা দিন। মসলা কষানো হলে সেদ্ধ করা মাংস দিন। মাংস ভুনা হলে আধা কাপ গরম পানি দিয়ে নেড়ে ঢেকে দিন। হালকা আঁচে রান্না করুন ভুনা হওয়া পর্যন্ত। এবার টমেটো কাঁচামরিচ ও বেরেস্তা দিয়ে নেড়ে আবার ঢেকে দিন। রান্না করা মাংস মাখা মাখা হলে ঘি ও ধনিয়াপাতা দিয়ে নামিয়ে নিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর