বুধবার, ২২ মার্চ, ২০২৩ ০০:০০ টা

সাহরি ও ইফতারের রেসিপি

সাহরি ও ইফতারের রেসিপি

পবিত্র মাহে রমজান সমাগত।  এই সিয়াম সাধনার মাসে সাহরি ও ইফতারের জন্য চাই স্বাস্থ্যকর খাবার। এমনই কয়েকটি খাবারের রেসিপি দিচ্ছেন রন্ধনশিল্পী- সোনিয়া রহমান

 

ইফতার

টক দইয়ের শরবত

উপকরণ : টক দই  ১ কাপ, গুঁড়া দুধ ৩ টেবিল চামচ, লবণ ১/২ চা চামচ, চিনি ১/২ কাপ,  পানি পরিমাণমতো, কিছু বরফের টুকরো।

প্রণালি : সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। ঠান্ডা ঠান্ডা এক গ্লাস শরবত আপনার সারা দিনের রোজা শেষে ক্লান্তিকে মুহূর্তেই দূর করে দেবে।

 

ফিশ পোলাও

উপকরণ : বড় মাছ এক কেজি (কাঁটা ছাড়া), বাসমতি চাল আধা কেজি, লবণ পরিমাণমতো, এক কাপ নারিকেল দুধ, হলুদ গুঁড়া, ধনে গুঁড়া ও শুকনা মরিচ গুঁড়া এক চামচ করে, পিঁয়াজ কুচি, রসুন, আদা ও পিঁয়াজ বাটা এক চা-চামচ করে, ঘি দুই টেবিল চামচ, গোটা জিরা সামান্য, এলাচি তিনটি, দারুচিনি, লবঙ্গ তিনটি, শুকনা মরিচ দুইটি, পানি প্রয়োজনমতো, লেবুর টুকরো কয়েকটি।

প্রণালি : পাত্রে মাছ নিয়ে তাতে লবণ, হলুদ গুঁড়া দিয়ে মেখে রেখে দিন। প্যানে ঘি গরম করুন গরম হলে ম্যারিনেট করা মাছ ভেজে তুলে নিন। সঙ্গে কিছু পিঁয়াজ কুচি ভেজে নিন, পোলাওর ওপর ছড়ানোর জন্য। অন্য একটি প্যানে ঘি গরম করুন। গরম হলে গোটা জিরা, এলাচি, দারুচিনি, লবঙ্গের ফোড়ন দিন। পিঁয়াজ হালকা বাদামি ভাজা হলে এক কাপ নারিকেল দুধসহ সব মসলা দিয়ে কিছুক্ষণ রান্না করুন। ওই প্যানে ঢেলে দিন বাসমতি চাল। ভালোভাবে মিশিয়ে লবণ দিন। পানি দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। সিদ্ধ হয়ে গেলে উপরে মাছগুলো ছড়িয়ে আরও কিছুক্ষণ অল্প আঁচে রান্না করুন।

 

সাহরি

তেল কই

উপকরণ : কই মাছ পাঁচ-ছয়টি, তিন টেবিল চামচ পিঁয়াজ বাটা, দুই চা চামচ রসুন বাটা, দুই চা চামচ আদা বাটা, দুই চা চামচ জিরা বাটা, দুই টেবিল চামচ টকদই, দুই চা চামচ শুকনো মরিচের গুঁড়া, দুই চা চামচ হলুদ গুঁড়া, ছয়-সাতটি কাঁচামরিচ, তিন-চারটি ছোট এলাচি, দুই-তিনটি দারুচিনি, দুটি তেজপাতা, সামান্য চিনি, স্বাদমতো লবণ, আধা কাপ সরিষার তেল, পরিমাণমতো পানি।

প্রণালি : প্রথমে কই মাছ ভালো করে ধুয়ে হলুদ ও লবণ মাখিয়ে রেখে দিন। পাত্রে তেল গরম করে হালকা করে ভেজে তুলে রাখুন। মাছ ভাজা তেলে তেজপাতা দিন। এরপর তাতে এক এক করে পিঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, জিরা বাটা, টকদই, শুকনো মরিচ ও হলুদের গুঁড়া, লবণ, এলাচি, দারুচিনি দিয়ে ভালো করে কষান। প্রয়োজনে সামান্য পানি দিয়ে ঢেকে দিন। তেল থেকে মসলা আলাদা হয়ে গেলে মাছ ছেড়ে এমন মাপে পানি দিন যাতে মাছের অর্ধেকটা ডুবে থাকে। কিছু সময় রান্না হওয়ার পর মাছগুলো উল্টে দিন। আরও পাঁচ মিনিট হালকা আঁচে রেখে কাঁচামরিচ একটু ভেঙে বা মুখ চিরে ছড়িয়ে দিন। ১-২ মিনিট দমে রাখুন। এরপর পাত্রটি নামানোর আগে সামান্য চিনি ছড়িয়ে নেড়ে দিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর