শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৪ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা
আপলোড : ৪ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০

তাজমহল

তাজমহল

অপূর্ব প্রেমের নিদর্শন হয়ে পৃথিবীর বুকে দাঁড়িয়ে আছে যে কয়টি সৌধ তার মধ্যে সবচেয়ে অনিন্দ্য তাজমহল। এটি ভারতের আগ্রায় অবস্থিত। তাজমহল একটি রাজকীয় সমাধিসৌধ। স্থানীয়রা এটিকে তাজ নামেও ডাকে। মোগল সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজের স্মৃতি রক্ষার্থে এই অপূর্ব সৌধটি নির্মাণ করেন। সাদা মার্বেল পাথরের তৈরি তাজমহলের নির্মাণ কাজ শুরু হয় ১৬৩২ খ্রিস্টাব্দে। ২০ হাজারেরও বেশি শ্রমিক ২২ বছর কাজ করে এই সমাধিসৌধটি নির্মাণ করেন। সৌধটির নকশা কে করেছিলেন এই প্রশ্নে অনেক বিতর্ক থাকলেও, একটি ব্যাপার পরিষ্কার, শিল্প-নৈপুণ্য সম্পন্ন একদল প্রতিভাবান নকশাকারক ও কারিগর সৌধটি নির্মাণ করেছিলেন। যার মধ্যে অন্যতম ছিল পারস্যের স্থপতি ওস্তাদ ঈসা।

তাজমহলকে মোগল স্থাপত্যশৈলীর একটি আকর্ষণীয় নিদর্শন হিসেবে মূল্যায়ন করা হয়। এটির নির্মাণশৈলীতে পারস্য, তুরস্ক, ভারতীয় এবং ইসলামী স্থাপত্যশিল্পের সম্মিলন ঘটেছে। ১৯৮৩ সালে ইউনেস্কো তাজমহলকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি দেয়। তখন একে বলা হয়েছিল, 'ইউনিভারসালি এডমায়ারড মাস্টারপিচ অব দ্য ওয়ার্ল্ডস হেরিটেজ'। বর্তমানে তাজমহলকে গুগলের মানচিত্রে পুরোপুরি দেখতে গুগল ভারতীয় সংস্কৃতি মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি করেছে। এতে করে পর্যটকরা আগে তাজমহলের যেসব দিক দেখতে পারেননি এখন তা উপভোগ করতে পারবেন।

 

 


আপনার মন্তব্য

Bangladesh Pratidin

Bangladesh Pratidin Works on any devices

সম্পাদক : নঈম নিজাম,

নির্বাহী সম্পাদক : পীর হাবিবুর রহমান । ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট নং-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা থেকে প্রকাশিত এবং প্লট নং-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত। ফোন : পিএবিএক্স-০৯৬১২১২০০০০, ৮৪৩২৩৬১-৩, ফ্যাক্স : বার্তা-৮৪৩২৩৬৪, ফ্যাক্স : বিজ্ঞাপন-৮৪৩২৩৬৫। ই-মেইল : [email protected] , [email protected]

Copyright © 2015-2020 bd-pratidin.com