শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৩ মার্চ, ২০১৫ ০০:০০ টা
আপলোড : ৩ মার্চ, ২০১৫ ০০:০০

ডেভ ক্যান্টারবারি

ডেভ ক্যান্টারবারি

১৯৬৩ সালের ১৯ সেপ্টেম্বরে ডেভ জন্মান যুক্তরাষ্ট্রে। কাজও শুরু করেন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর হয়ে। সেখানে সার্জেন্ট হিসেবে তিনি দায়িত্ব পালন করেন বেশ কিছু দিন। তবে তিনি পরিচিতি বা খ্যাতি পান ২০১০ সালে ডুয়াল সারভাইভাল নামক ডিসকভারির অনুষ্ঠানে অংশগ্রহণের পর। সেখানে অন্যদের সঙ্গে ভাগাভাগি করে পরপর দুটি সিজনে কাজ করেন তিনি। ২০১৪ সালে তার লেখা 'বুশক্রাফট ১০১' নিউইয়র্ক টাইমসের মতে সবচেয়ে বেশি বিক্রি হওয়া বই ছিল। প্রথমে একটি সরীসৃপের খামারে, এরপর ফ্লোরিডায় ড্রাইভার হিসেবে কাজ করলেও এখন ডেভ আছেন দক্ষিণ-পশ্চিম ওহিওতে। নিজের প্রতিষ্ঠা করা দ্য পাথফাইন্ডার স্কুল এলএলসির প্রশিক্ষক হিসেবে বেশ ভালোভাবেই দিন কেটে যাচ্ছে তার। এখানে ডেভ শেখান কী করে বেঁচে থাকতে হয়। তার মতে মোট পাঁচটি জিনিস বেঁচে থাকার জন্য সবচেয়ে প্রয়োজন ও উপযোগী। আর সেগুলো হলো কাটার হাতিয়ার, পোড়ানোর যন্ত্র, আবরণ, পাত্র ও করডেজ। ডেভের ইউটিউবে একটি নিজস্ব টেলিভিশন চ্যানেলও আছে যার মাধ্যমে নিজের এই প্রশিক্ষণগুলো সরাসরি সম্প্রচার করেন তিনি।

ডুয়াল সারভাইভাল অনুষ্ঠানটিতে কী করে প্রচণ্ড অসহায়ত্বের ভিতরেও বেঁচে থাকা যায় তা শেখাতেন তিনি। যেমন গানপাউডার আর আগুন দিয়ে ক্ষত নিরসন ও অনুভূতিহীন করা যায়। এখানে তিনি ইচ্ছা করে নিজের হাত কাটতেন এবং অন্যরা ক্ষতস্থান থেকে রক্ত পড়া বন্ধ করতে এ পদ্ধতির প্রয়োগ করতেন।

 


আপনার মন্তব্য

Bangladesh Pratidin

Bangladesh Pratidin Works on any devices

সম্পাদক : নঈম নিজাম,

নির্বাহী সম্পাদক : পীর হাবিবুর রহমান । ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট নং-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা থেকে প্রকাশিত এবং প্লট নং-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত। ফোন : পিএবিএক্স-০৯৬১২১২০০০০, ৮৪৩২৩৬১-৩, ফ্যাক্স : বার্তা-৮৪৩২৩৬৪, ফ্যাক্স : বিজ্ঞাপন-৮৪৩২৩৬৫। ই-মেইল : [email protected] , [email protected]

Copyright © 2015-2020 bd-pratidin.com