শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

রাষ্ট্রনায়ক হওয়ার আগে...

সাইফ ইমন

রাষ্ট্রনায়ক হওয়ার আগে...

রাষ্ট্রের শীর্ষ আসনে তারা দায়িত্ব পালন করেছেন কিংবা করছেন। পেয়েছেন খ্যাতি, ক্ষমতা। কিন্তু তাদের অনেকেই অন্য ১০ জনের মতো সাধারণ অবস্থান থেকে এ পর্যায়ে পৌঁছেছেন। তাদের জীবনেও রয়েছে নানা সংকট, সংগ্রাম। প্রেসিডেন্ট হওয়ার আগে তারা অন্য পেশায় ছিলেন। আয়ও ছিল সামান্য। কেউ ছিলেন বাদাম বিক্রেতা, কেউবা করেছেন পোস্ট মাস্টারের কাজ। কেউবা ছিলেন প্রকৌশলী, আইনজীবী, অধ্যাপক। রাষ্ট্রনায়ক হওয়ার আগের গল্পগুলো নিয়ে আজকের রকমারি-

 

রোনাল্ড রিগ্যান প্রেসিডেন্ট হওয়ার আগে ছিলেন অভিনেতা ও উপস্থাপক

মার্কিন ইতিহাসের ৪০তম প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান। একজন সফল রাজনীতিক এবং অভিনেতা কেমন হতে পারে তার আদর্শ রোনাল্ড রিগ্যান। অভিনয় থেকে কেউ এভাবে রাষ্ট্রক্ষমতার শীর্ষে আরোহণ করতে পারেন তা প্রমাণ করেছেন রিগ্যান। তার চাকচিক্যময় জীবনের কারণেই ইমেজের দিক থেকে আমেরিকার অন্য সব প্রেসিডেন্টকে ছাড়িয়ে গেছেন তিনি। ১৯১১ সালের ৬ ফেব্র“য়ারি মার্কিন যুক্তরাষ্ট্রে এই প্রতিভাবান ব্যক্তি জন্মগ্রহণ করেন। হলিউডে তার অভিষেক ১৯৩৭ সালে। তিনি ৫০টি চলচ্চিত্রে অভিনয় করেন। বিখ্যাত টেলিভিশন অনুষ্ঠান জেনারেল ইলেকট্রিক থিয়েটার এবং ডেথ ভ্যালি ডেইজের উপস্থাপক ছিলেন তিনি। সিনেমা জগতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ স্ক্রিন অ্যাক্টরস গিল্ডের সভাপতি হয়েছিলেন রিগ্যান। একজন সফল রাজনীতিক হিসেবে ১৯৬৬ সালে ক্যালিফোর্নিয়া প্রদেশের গভর্নর নিযুক্ত হন। মার্কিন রাজনীতিতে তার উপস্থিতি রাজনৈতিক পটপরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তার অসামান্য ব্যক্তিত্ব ও কর্মউদ্দীপনা মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পৃথিবীর অন্যান্য দেশের সুসম্পর্ক গড়ে ওঠে। তিনি একজন সুবক্তা হিসেবেও খ্যাতি অর্জন করেছিলেন।

 

ভ্লাদিমির পুতিন ছিলেন কেজিবি প্রধান

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চতুর্থবারের মতো শপথ নিয়েছেন। তার বয়স এখন ৬৫ বছর।

পুতিনের শৈশব কেটেছে এক কঠিন পরিবেশে। সেন্ট পিটার্সবার্গে বেড়ে ওঠেন পুতিন। পুতিনের বাবা একটি কারখানায় কাজ করতেন এবং তার দাদা ছিলেন একজন বাবুর্চি। ছোট বয়সে স্থানীয় ছেলেদের সঙ্গে তিনি একবার সংঘাতে জড়িয়ে পড়েন। এরপর থেকেই একটু অন্যরকম হয়ে যান পুতিন। পরবর্তীতে তিনি জুডো খেলা রপ্ত করেন। স্কুলের পড়াশোনা শেষ করার আগেই পুতিনের স্বপ্ন ছিল তৎকালীন সোভিয়েত ইউনিয়নের গোয়েন্দা সংস্থা কেজিবিতে কাজ করার। আইন শাস্ত্রে পড়াশোনা করা পুতিন বিশ্ববিদ্যালয় জীবন শেষ করেই তৎকালীন সোভিয়েত ইউনিয়নের গোয়েন্দা সংস্থা কেজিবিতে যোগ দেন। স্নায়ুযুদ্ধের সময় তিনি তৎকালীন পূর্ব জার্মানিতে কেজিবির গোয়েন্দা হিসেবে কাজ করেন। পরবর্তীতে তার শাসনকালে সাবেক কেজিবির কর্মকর্তারা উচ্চ পদে আসীন হয়েছেন।

 

ইমরান খান রাজনীতিতে আসার আগে ছিলেন বিশ্বখ্যাত ক্রিকেটার

পাকিস্তানের জাতীয় ক্রিকেট দলের একসময়ের অধিনায়ক ইমরান খান এখন দেশটির প্রধানমন্ত্রী। ১৯৫২ সালের ৫ অক্টোবর লাহোরে জম্নগ্রহণ করেন ইমরান খান। ১৯৭০ সালে যখন তিনি প্রথম জাতীয় দলে ডাক পান। তিনি বিশ্ব ক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডারদের একজন। তার অধিনায়কত্বে পাকিস্তান ১৯৯২ সালে বিশ্বকাপ জয় করে। ক্রিকেট থেকে আরও অনেকেই রাজনীতিতে এলেও এবারই প্রথম কোনো ক্রিকেটার একটি দেশের প্রধানমন্ত্রী হলেন। ১৯৯৬ সালে রাজনীতিতে যোগ দেন ইমরান। গঠন করেন তেহরিক-ই-ইনসাফ পার্টি। এর আগের নির্বাচনে দ্বিতীয় স্থানে থাকলেও এবার অন্যদের পেছনে ফেলে তার দল উঠে এসেছে শীর্ষে। খেলোয়াড়ি জীবনের পরে রাজনৈতিক জীবনেও তরুণদের মন জয় করেন এই বর্তমান প্রধানমন্ত্রী। তার ‘নতুন পাকিস্তান’ স্লোগান তরুণ প্রজšে§র মুখে মুখে ফিরছে। ব্যক্তিগত জীবন নিয়েও বরাবরই সংবাদমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করেছেন ইমরান খান। ৬৫ বছর বয়সে তৃতীয়বার বিয়ে করেন ইমরান। ভবিষ্যদ্বক্তা পীর বুসরা মানেকা তার বর্তমান স্ত্রী, তবে এর আগে ব্রিটিশ সেলিব্রেটি জেমিমা গোল্ডস্মিথ এবং পাকিস্তানি টিভি ব্যক্তিত্ব রেহাম খানও ইমরান খানের স্ত্রী ছিলেন।

 

বারাক ওবামা অধ্যাপনাসহ নানা রকম চাকরি করেছেন

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। প্রেসিডেন্ট হওয়ার আগে তিনি অনেক রকম চাকরি করেছেন।

তিনি তিন বছর কাজ করেছেন একটি ডেভেলপিং কমিউনিটিস প্রজেক্টের ডিরেক্টর হিসেবে। এটি শিকাগোতে অবস্থিত একটি দাতব্য সংস্থা। এ ছাড়াও তিনি ছিলেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে আইনের শিক্ষক। বিশ্বের বিভিন্ন দেশে সন্ত্রাসবিরোধী অভিযান এবং নিজ দেশের বিভিন্ন ইস্যুতে আলোচিত ছিলেন তিনি। সন্ত্রাস দমনের জন্য বিশ্বের অন্য দেশগুলো থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিতে বেশ চাপে থাকতে হয়েছে তাকে। দেশের ভিতরের সমস্যাগুলোকে শক্ত হাতে মোকাবিলা করেছেন। শান্তিতে নোবেল জয়ী বারাক হোসেন ওবামা ২০০৮ সালে অনুষ্ঠিত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হন এবং ২০০৯ সালে শপথ গ্রহণ করেন। বাল্যকালের

স্বপ্ন ছিল প্রেসিডেন্ট হওয়া। ওবামা মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের রাজধানী হনুলুলুতে জন্মগ্রহণ করেন।

 

জিমি কার্টার ছিলেন চীনাবাদামের ব্যবসায়ী

একজন আমেরিকান রাজনীতিবিদ, লেখক এবং ডেমোক্র্যাটিক পার্টির সদস্য। তিনি ১৯৭৭ থেকে ১৯৮১ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট ছিলেন। তিনি ২০০২ সালে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন। প্রথম জীবনে জিমি কার্টার ছিলেন একজন চীনাবাদাম বিক্রেতা। তিনি তার বাড়িতে চীনাবাদামের চাষ করতেন। পরবর্তী জীবনে রাজনীতিতে প্রবেশ করেন এবং যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট হন। মানবিক অধিকার আদায়ে তিনি ছিলেন ব্যাপক তৎপর। এ জন্য তার জনপ্রিয়তাও ছিল প্রচুর। তিনি কার্টার সেন্টার প্রতিষ্ঠা করেন ১৯৮২ সালে। হ্যাবিট ফর হিউমিনিটি প্রজেক্টের প্রধান ব্যক্তি ছিলেন কার্টার। পরবর্তীতে লেখক হিসেবেও তার আত্মপ্রকাশ ঘটে। তিনি বেশকিছু উল্লেখযোগ্য বই বিভিন্ন বিষয়ে রচনা করেন। চীনাবাদামের ব্যবসা করলেও এর আগে  ইউনাইটেড স্টেটস নেভিতে নিউক্লিয়ার সাবমেরিনে কাজ করেন।

 

কোলিন্দা গ্র্যাবার প্রেসিডেন্ট হওয়ার আগে কূটনীতিক হিসেবে কাজ করতেন

কোলিন্দা ক্রোয়েশিয়ার রিজেক নামক স্থানে ২৯ এপ্রিল ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন। তিনি  ক্রোয়েশিয়ার প্রথম মহিলা প্রেসিডেন্ট এবং সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট। ‘জাগরিব বিশ্ববিদ্যালয়’ থেকে ‘আন্তর্জাতিক সম্পর্ক’ বিষয়ে কোলিন্দা স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি রোমান ক্যাথলিক চর্চা করেন এবং ঘোষণা দেন খ্রিস্টান ধর্মের আনুগত্য। ১৯৯৬ সালে তিনি জ্যাকভ কিতারোভিকে বিয়ে করেন। তাদের ঘরে দুই সন্তান আছে। তিনি ইংরেজি, পর্তুগিজ ও স্প্যানিশ ভাষায় অনর্গল কথা বলতে পারেন। এ ছাড়া ইতালিয়ান, ফ্রেন্স এবং জার্মান ভাষা বুঝতে কোনো সমস্যা হয় না। ২০১৫ থেকে ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনকারী এই রাজনীতিবিদ ছিলেন মূলত একজন কূটনীতিবিদ। ন্যাটোতে গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। কিছুদিন যুক্তরাষ্ট্রে ক্রোয়েশিয়ার রাষ্ট্রদূতও ছিলেন। দেশটির দক্ষিণপন্থি ক্রোয়েশিয়া ডেমোক্র্যাটিক ইউনিয়নের সদস্যও তিনি।

 

আব্রাহাম লিংকন পোস্ট মাস্টার ছিলেন

আব্রাহাম লিংকন যুক্তরাষ্ট্রের ১৬তম প্রেসিডেন্ট। প্রথম জীবনে তিনি নিজ এলাকায় পোস্ট মাস্টার হিসেবে কাজ করেছেন। আমেরিকার রক্তাক্ত গৃহযুদ্ধের পরিত্রাণদাতা নায়ক হিসেবে আবির্ভূত হন এবং আমেরিকার তথা পৃথিবীর ইতিহাসের এক অন্যতম সেরা নেতা এবং এক কিংবদন্তি পুরুষে পরিণত হন। মজার বিষয় হলো আব্রাহাম লিংকনের মদের দোকানের পরিবেশক হিসেবে বৈধ লাইসেন্স ছিল। তিনি ছিলেন লিংকনের ঘাতক জন উইল্কস বুথের আপন ভাই। আমেরিকার প্রেসিডেন্টদের মধ্যে আব্রাহাম লিংকনই সর্বপ্রথম মহিলাদের ভোট দেওয়ার বিষয়টি অনুধাবন করেন। অন্যদিকে তিনি ছিলেন একজন দক্ষ রেসলার। ৩০০ রেসলিংয়ে অংশ নিয়ে মাত্র একটিতে হেরেছিলেন তিনি। আমেরিকান সিক্রেট সার্ভিসও প্রতিষ্ঠা করেন তিনি।

 

জাস্টিন ট্রুডো করেছেন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা

জাস্টিন ট্রুডো কানাডার লিবারেল পার্টির নেতা হিসেবে ২০১৫ সালে দেশটির ২৩তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। জো ক্লার্কের পর তিনি কানাডার দ্বিতীয় কম বয়স্ক প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। তার পিতা পিয়েরে ট্রুডোও কানাডার প্রাক্তন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। অটোয়ায় জন্ম নেওয়া ট্রুডো কলেজ জিন-দ্যে-ব্রেবুফে পড়ালেখা করেন। ‘স্নাতক শেষ করে ট্রুডো ভ্যানকুভারের ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৩ সালে চাকরি ছাড়ার আগে তিনি মন্ট্রিলের ইকোল পলিটেকনিক থেকে এক বছরের ইঞ্জিনিয়ারিং প্রোগ্রাম শেষ করেন। দ্য গ্রেট ওয়ার নামক একটি টিভি মিনি সিরিজে তিনি নিজের জনপ্রিয়তাকে কাজে লাগান। বাবার মৃত্যুর আট বছর পর ট্রুডো রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন।

 

উইনস্টন চার্চিল ছিলেন যুদ্ধসাংবাদিক

দুই আঙ্গুল উঁচিয়ে ভি বা বিজয় চিহ্ন দেখিয়ে সারা বিশ্বে ব্যাপক সাড়া ফেলেছিলেন ইংল্যান্ডের দুইবারের নির্বাচিত প্রধানমন্ত্রী এবং যুদ্ধকালের সফল রাজনৈতিক নেতা ও শাসক উইনস্টন চার্চিল।  ইতিহাসের সফলতম এই রাষ্ট্রনায়ক ছাত্র হিসেবে সাফল্য লাভ করেননি। স্কুলের গন্ডি পেরুতে তাকে তিনটি স্কুল বদলাতে হয়। আর সামরিক জীবনে প্রবেশ করতে পরীক্ষায় পাস করেন তিনবারের প্রচেষ্টায়। অথচ এক সময় তিনিই হলেন ওয়াশিংটন পোস্টের মতো পত্রিকার রিপোর্টার। তিনিই একমাত্র ব্রিটিশ প্রধানমন্ত্রী, যিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। সামরিক জীবনে চার্চিল যুদ্ধ করেন কিউবা, ভারত, সুদান, দক্ষিণ আফ্রিকাসহ বিভিন্ন দেশে। সৈনিক জীবনেই তিনি নিয়মিত সংবাদ পাঠাতেন পত্রিকায়। সেনাজীবন ছেড়ে চার্চিল রাজনীতিতে যোগ দেন।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর