Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১০ জানুয়ারি, ২০১৯ ১৪:৪১
আপডেট : ১০ জানুয়ারি, ২০১৯ ১৬:৪৩

সোনিয়া-রাহুলের বিরুদ্ধে ১০০ কোটি রুপি কর ফাঁকির অভিযোগ

অনলাইন ডেস্ক

সোনিয়া-রাহুলের বিরুদ্ধে ১০০ কোটি রুপি কর ফাঁকির অভিযোগ
রাহুল গান্ধী ও সোনিয়া গান্ধী

ভারতীয় কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও তার ছেলে দলটির সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে ১০০ কোটি রুপি কর ফাঁকির অভিযোগ এনেছে দেশটির আয়কর দফতর। 

ওই কর পরিশোধের জন্য নোটিশ পাঠিয়ে আয়কর দফতর থেকে বলা হয়েছে, ২০১১-১২ সালে সোনিয়া ও রাহুল গান্ধী যথাক্রমে ১৫৫ দশমিক ৪১ কোটি এবং ১৫৫ কোটি রুপি আয় গোপন করেছেন। 

আয়কর দফতরের অভিযোগ অস্বীকার করে সোনিয়ার পক্ষের আইনজীবী সাবেক কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম বলেছেন, তার মক্কেলের ওপর ৪৪ কোটি রুপি করের বোঝা চাপানো হয়েছে। কোনো প্রমাণ ছাড়াই আয়কর অধিদফতর সিদ্ধান্ত নিয়েছে যে, আয় গোপন করেছেন সোনিয়া ও রাহুল। 

রাহুল-সোনিয়ার বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগে তদন্ত শুরু করার অনুমতি পাওয়ার পরই তাদের আয়ের হিসাব খতিয়ে দেখা শুরু করে আয়কর দফতর।

অভিযোগ উঠেছে, ২০১১-১২ অর্থবছরে কোটি কোটি রুপি আয় গোপন করে গিয়েছেন কংগ্রেস সভাপতি এবং ইউপিএ চেয়ারপার্সন। অভিযোগ ২০১১-১২ অর্থবছরে রাহুলের আয় ছিল ১৫৪ কোটি রুপির কাছাকাছি। আর সোনিয়ার আয় ছিল ১৫৫ কোটির কিছু বেশি। অথচ কাগজে-কলমে কংগ্রেস সভাপতি নিজের আয় দেখিয়েছিলেন মাত্র ৬৮ লাখ রুপি।

আয়কর দফতরের অভিযোগ, কর ফাঁকি দেয়ার জন্য বিপুল পরিমাণ আয়ের তথ্য গোপন করেছেন রাহুল এবং সোনিয়া।

এর পাশাপাশি কর ফাঁকির অভিযোগ উঠেছে কংগ্রেস নেতা অস্কার ফার্নান্দেজের বিরুদ্ধেও। আয়কর দফতরের হিসাব অনুযায়ী, প্রায় ৪৯ কোটি রুপির আয় গোপন করেছেন তিনি। আয়কর দফতরের হিসাব অনুযায়ী, গান্ধী পরিবার মোট ৩০০ কোটিরও বেশি রুপি আয়ের কথা গোপন করেছে, যার কর প্রায় ১০০ কোটি রুপি।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য