শিরোনাম
প্রকাশ : ৩১ অক্টোবর, ২০২০ ০৭:৩২
আপডেট : ৩১ অক্টোবর, ২০২০ ১১:৪৮

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় অশান্তি হতে পারে: ফেসবুক

অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় অশান্তি হতে পারে: ফেসবুক
ফাইল ছবি

ভোটের আগে মার্কিন ভোটারদের মধ্যে মেরুকরণ হয়ে গেছে। তার উপর এবার ভোটের ফল বের হতে লাগবে দীর্ঘ সময়। চূড়ান্ত ফল প্রকাশ হতে কয়েক সপ্তাহও লাগতে পারে। এই অবস্থায় যুক্তরাষ্ট্রে অশান্তির সম্ভাবনা থেকে যাচ্ছে। 

এভাবেই মার্কিন প্রশাসনকে সতর্ক করে দিলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। তার মতে এই নির্বাচনে বড় পরীক্ষার মুখে পড়বে সোশ্যাল মিডিয়াও। যে কোনও মূল্যে সোশ্যাল মিডিয়ায় ভুয়া খবর ছড়িয়ে পড়া বন্ধ করতে হবে বলে মনে করছেন তিনি।

জাকারবার্গের কথায়, ভোট নিয়ে যথেষ্ট উদ্বেগে আছি। যুক্তরাষ্ট্রের ভোটারদের মধ্যে মেরুকরণ হয়ে গেছে। চূড়ান্ত ফল বের হতে কয়েক দিন এমনকি কয়েক সপ্তাহও লাগতে পারে। এই অবস্থায় সামাজিক অস্থিরতা সৃষ্টির সম্ভাবনা থেকে যাচ্ছে। 

ফেসবুকের প্রতিষ্ঠাতার মতে, এই পরিস্থিতিতে তাদের আগের থেকেও বেশি সতর্ক হতে হবে। গত সপ্তাহে ফেসবুকে কয়েকটি রাজনৈতিক বিজ্ঞাপন নিয়ে বিতর্ক দেখা দেয়। ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার রব লেথার্ন বলেন, ‌একটি মহল থেকে অভিযোগ উঠেছে, কয়েকটি বিজ্ঞাপন নাকি দেখানো বন্ধ করে দেওয়া  হয়েছিল। আমরা তদন্ত করে দেখছি এই অভিযোগ ঠিক কিনা।

ক্যালিফোর্নিয়ায় ফেসবুকের সদর দপ্তর থেকে জানানো হয়েছে, ২০২০ সালের নির্বাচনের আগে রাজনৈতিক বিজ্ঞাপন নিয়ে কড়াকড়ি করা হয়েছে। সংস্থা লক্ষ্য রাখছে, কেউ যেন এমন কোনও বিজ্ঞাপন না দেয়, যাতে সামগ্রিকভাবে নির্বাচন প্রক্রিয়াকেই ছোট করা হয়।  

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর