শিরোনাম
২৯ নভেম্বর, ২০২২ ১৪:৩৪

জটিল সমীকরণে গ্রুপ বি: ইরান-ইংল্যান্ড-যুক্তরাষ্ট্র-ওয়েলস শঙ্কা-সম্ভাবনায় সবাই!

অনলাইন ডেস্ক

জটিল সমীকরণে গ্রুপ বি: ইরান-ইংল্যান্ড-যুক্তরাষ্ট্র-ওয়েলস শঙ্কা-সম্ভাবনায় সবাই!

ফ্রান্সের পথ ধরে ব্রাজিল-পর্তুগালও শেষ ষোলো নিশ্চিত করে ফেলেছে। তবে কাতার বিশ্বকাপের বি গ্রুপ থেকে শেষ ষোলোতে যাচ্ছে কারা, সেই হিসেব-নিকেশ এখনও ঝুলে আছে। চার দলের সবারই যেমন বাদ পড়ার শঙ্কা আছে, তেমন টিকেট নিশ্চিত করার সম্ভাবনাও আছে।


ইংল্যান্ড

ওয়েলসের হার এড়ালেই শেষ ষোলোয় যাবে তারা। হারলেও সুযোগ থাকবে। ইরান-যুক্তরাষ্ট্র ম্যাচে কোনো দল জিতলে, তাহলে ৩ গোলের ব্যবধানে হারলেও পরের ধাপে যাবে ইংল্যান্ড। তবে ৪ গোলের ব্যবধানে হারলে ছিটকে যাবে তারা। 

ইরান-যুক্তরাষ্ট্র ম্যাচটি ড্র হলে। নিজেরা ২ গোলের ব্যবধানে হারলেও গ্রুপ সেরা হবে ইংলিশরা। ৫ গোলের ব্যবধানে হারলে গ্রুপ রানার্সআপ হবে তারা।

ইরান
নিজেদের ম্যাচে জিতলেই চলবে ইরানের। আর সেক্ষেত্রে যদি অন্য ম্যাচ ড্র হয় বা ইংল্যান্ড হারে, তাহলে গ্রুপ সেরা হবে ইরান। যুক্তরাষ্ট্রের সঙ্গে ড্র করলেও সুযোগ থাকবে ইরানের, তবে সেক্ষেত্রে অবশ্যই অন্য ম্যাচটি ড্র হতে হবে কিংবা ওয়েলসের হারতে হবে। 

যুক্তরাষ্ট্র 

ইরানকে হারাতেই হবে। নিজেরা জিতলে এবং ইংল্যান্ড হারলে গ্রুপ সেরা হবে যুক্তরাষ্ট্র। ইংল্যান্ড ড্র করলে এবং নিজেরা কমপক্ষে ৫ গোলের ব্যবধানে জিতলে গ্রুপ সেরা হবে যুক্তরাষ্ট্র। 

ওয়েলস

নিজেদের ম্যাচে জিততেই হবে এবং প্রার্থনা করতে হবে যেন অন্য ম্যাচ ড্র হয়। অন্য ম্যাচে যদি ইরান বা যুক্তরাষ্ট্র জিতে যায়, সেক্ষেত্রে ইংল্যান্ডের বিপক্ষে গ্যারেথ বেলের দলকে জিততে হবে কমপক্ষে ৪ গোলে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর