২৯ নভেম্বর, ২০২২ ১৫:০০

জটিল সমীকরণে গ্রুপ এ: নেদারল্যান্ডস-ইকুয়েডর-সেনেগাল, নকআউটে কারা?

অনলাইন ডেস্ক

জটিল সমীকরণে গ্রুপ এ: নেদারল্যান্ডস-ইকুয়েডর-সেনেগাল, নকআউটে কারা?

ফ্রান্সের পথ ধরে ব্রাজিল-পর্তুগালও শেষ ষোলো নিশ্চিত করে ফেলেছে। তবে কাতার বিশ্বকাপের এ গ্রুপ থেকে শেষ ষোলোতে যাচ্ছে কারা, সেই হিসেব-নিকেশ এখনও ঝুলে আছে। তিন দলের সবারই যেমন বাদ পড়ার শঙ্কা আছে, তেমন টিকেট নিশ্চিত করার সম্ভাবনাও আছে।


নেদারল্যান্ডস 

হার এড়ালেই নকআউট পর্ব নিশ্চিত নেদারল্যান্ডসের। হারলেও থাকবে সুযোগ, যদি অন্য ম্যাচে ইকুয়েডর জেতে। আবার সেনেগাল-ইকুয়েডর যদি ড্র হয় সেক্ষেত্রে এক গোলের ব্যবধানে হেরেও পরের ধাপে উঠবে নেদারল্যান্ডস।

ডাচরা যদি ২ গোলে হারে, তখন দেখা হবে কে কত গোল করেছে। তবে ৩ গোলে হারলে বাদ পড়বে নেদারল্যান্ডস। আবার নেদারল্যান্ডস ও ইকুয়েডর, যদি দুই দলই হারে তখন দ্বিতীয় স্থান নির্ধারণে দেখা হবে গোল পার্থক্য। বর্তমানে গোল ব্যবধানে তারা সমতায় (+২)।


ইকুয়েডর

ডাচদের মতো শেষ ম্যাচে জিতলে বা ড্র করলে অন্য কোনো হিসাব ছাড়াই পরের ধাপে যাবে লাতিন আমেরিকার দেশটি। হারলেও সুযোগ থাকবে, তবে অবশ্যই অন্য ম্যাচে নেদারল্যান্ডসকে হারতে হবে। তখন তাদের সঙ্গে পয়েন্ট সমান থাকায় বিবেচনায় আসবে গোল ব্যবধান। 

নেদারল্যান্ডস ও ইকুয়েডর, দুই দলই জিতলে শীর্ষস্থান নির্ধারণ হবে গোল ব্যবধানের হিসাবে। সব উপায়ে সমতা থাকলে দেখা হবে ফেয়ার প্লে (হলুদ ও লাল কার্ড)। 

সেনেগাল

ইকুয়েডরকে হারালেই লক্ষ্য পূরণ হবে তাদের। সুযোগ থাকবে ড্র করলেও; তবে সেক্ষেত্রে অবশ্যই অন্য ম্যাচে নেদারল্যান্ডসকে হারতে হবে অন্তত ৩ গোলের ব্যবধানে। নিজেরা জিতলে এবং ডাচরা হারলে গ্রুপ সেরা হবে সেনেগাল।  

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর