২ ডিসেম্বর, ২০২২ ২০:০১

যে মন্ত্রে সফল মরক্কো, সে মন্ত্র বাংলাদেশও জপতে পারে

অনলাইন ডেস্ক

যে মন্ত্রে সফল মরক্কো, সে মন্ত্র বাংলাদেশও জপতে পারে

মরক্কো একরকম চমকে দিয়েছে বলা যায়। ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষ ২০-এর বাইরে থেকেও তারা কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে। 

তবে এই সফলতার পেছনে একটা গল্পও আছে। আর সেই গল্পের মূল মরক্কো নয় বিদেশের মাটিতে। মানে দেশের বাইরে জন্ম নেওয়া ফুটবলারদের পায়েই সফলতার পথে হাঁটছে দেশটি।

দেশটির অন্যতম সেরা ফুটবলার আশরাফ হাকিমির জন্ম স্পেনে। সোফিয়ানে বউফালের জন্ম ও বেড়ে ওঠা ফ্রান্সে আর হাকিম জিয়েশের জন্মও নেদারল্যান্ডসে।

১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপে মরক্কোর স্কোয়াডে বিদেশে জন্ম নেওয়া মাত্র ২ জন ফুটবলার ছিল। আর বর্তমানে ২৬ জনের দলে বিদেশে জন্ম নেওয়া ফুটবলারের সংখ্যা ১৪!

এই ভিন্নতাই মরক্কোর শক্তি হয়ে দাঁড়িয়েছে। কারণ ইউরোপের নানা ফুটবল ক্লাবে খেলায় তারা ভিন্ন ভিন্ন দেশের ফুটবল সম্পর্কে জানছে, সাথে ট্যাকটিস-টেকনিকেও হচ্ছে ক্ষুরধার।

বিশ্বকাপের মঞ্চেও বিদেশ থেকে বয়ে আনা সেই কালচার মরক্কোকে উড়তে সাহায্য করছে। কেবল মরক্কো নয় বিশ্বের বিভিন্ন দেশেই আছে এমন ফুটবল সংস্কৃতি।

তাই পিছিয়ে পড়া বাংলাদেশও মরক্কোর মন্ত্রটা একটু জপতে পারে। তাতে খাদে পড়া ফুটবল এক লাফে বিশ্বকাপের মঞ্চ না ছুঁতে পারলেও নতুন জীবন পাবে এবং দীর্ঘ মেয়াদে তার সুফল পাওয়া যাবে তাতে কোনো সন্দেহ নেই এটা হলফ করেই বলা যায়।


সূত্র: মিডল ইস্ট আই


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর