রবিবার, ১০ জুন, ২০১৮ ০০:০০ টা

টু কি টা কি

জাতীয় সংগীত

জুনেই দুনিয়া কাঁপানো বিশ্বকাপ। হাতে সময়ও নেই। তাই সব প্রস্তুতি সেরে ফেলতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে আয়োজক কমিটি। চূড়ান্ত পর্বে অংশ নেবে ৩২টি দেশ। ম্যাচ শুরুর আগে প্রতিটি দেশের জাতীয় সংগীত বাজবে। সব ভেন্যুতে যেন নির্ভুল জাতীয় সংগীত বাজানো হয় এ নিয়ে শুরু হয়ে গেছে মহড়া। ১৯৮০ সালে রাশিয়া অলিম্পিক গেমসের আয়োজন করেছিল। তারপরও সঠিকভাবে জাতীয় সংগীত বাজানো কঠিন বলেই এখন থেকে শুরু হয়ে গেছে মহড়া। কয়েকটি বিশ্বকাপে ভুল করে এক দেশের জাতীয় সংগীত আরেক দেশের নামে বাজানো হয়েছিল। এ ধরনের বিতর্কে পড়তে চায় না বলেই রাশিয়া বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে।

 

রাস্তা বন্ধ

চলে এসেছে রাশিয়া বিশ্বকাপ। আয়োজন সফল করে তুলতে প্রতিটি ভেন্যুতে প্রতিদিনই চলছে মহড়া। বিশ্বকাপ চলা অবস্থায় ভেন্যুর আশপাশে যানবাহন চলাচলে বিধিনিষেধ থাকবে। বিশেষ করে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানির ম্যাচগুলোতে ভেন্যুর আশপাশে রাস্তাঘাট বন্ধ রাখার সিদ্ধান্ত আসতে পারে। প্রতিটি যানবাহনে থাকবে বিশ্বকাপ লোগো সংবলিত স্টিকার। দর্শকরা নির্দিষ্ট জায়গায় গাড়ি রেখে গ্যালারিতে প্রবেশ করবেন। তবে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস ও পুলিশের গাড়ি ঠিকই ভেন্যুর আশপাশ দিয়ে চলতে পারবে। মিনিস্টারদেরও নির্দিষ্ট জায়গায় গাড়ি রেখে হেঁটে গ্যালারিতে আসতে হবে।

 

সুন্দরীদের প্রাধান্য

রাশিয়া বিশ্বকাপে সুন্দরীদের প্রাধান্য দেওয়া হচ্ছে। ফিফা কর্মকর্তা দলগুলোর ম্যানেজারদের দেখাশোনা করবেন সুন্দরীরা। তবে পরীক্ষা দিয়েই সুন্দরীদের অস্থায়ী নিয়োগ দেওয়া হচ্ছে। পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশে প্রায় এক লাখ সুন্দরী সাড়া দেন। এখান থেকে বাছাই করে এক হাজার সুন্দরীকে চূড়ান্ত করা হয়েছে। তাদের দায়িত্ব হবে অতিথিদের দেখাশোনা করা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর