Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১০ অক্টোবর, ২০১৬ ২৩:৩৪
ঈশ্বরের মাতৃরূপ শ্রীশ্রীদুর্গা
অধ্যাপক ড. অরূপ রতন চৌধুরী
ঈশ্বরের মাতৃরূপ শ্রীশ্রীদুর্গা

মা দেবী দুর্গার আশীর্বাদে শ্রীরামচন্দ্র রাক্ষসরাজ রাবণকে পরাজিত করার পর সীতাকে উদ্ধার করলেন। সেই থেকে শরৎকালে হয়ে আসছে দুর্গাপূজা।

শরৎকালে অর্থাৎ দক্ষিণায়নে সব দেবদেবীর মতো দেবী দুর্গা বিষ্ণুমায়া নিদ্রিতা থাকেন। শারদীয় দুর্গাপূজায় বোধন হচ্ছে যার নামে নিদ্রিত দেবীকে জাগ্রত করা বোঝায়।

তার জাগরণের জন্য এই শরৎকালকে অকাল বোধনের দ্বারা দেবীকে জাগ্রত করা হয় বলে দুর্গার অন্য নাম শারদীয়া। শরৎকালে এই দুর্গাপূজা  হয় তাই তাকে শারদীয় দুর্গাপূজা বলা হয়।

মা দুর্গাদেবী স্বামী মহাদেবের কাছ থেকে অন্ন খেতে চেয়েছেন বলে তাকে অন্নপূর্ণা পূজা বলে। দুর্গা হলো জীবের তথা দেবতাদের দুর্গতি যিনি নাশ করেন আবার দুর্গম অসুরকে যিনি বধ করেন।

চণ্ডীর বর্ণনা অনুযায়ী, দুর্গম নামক অসুরকে বধ করায় দেবী মায়ের নাম হয়েছে দুর্গা। দুর্গম অসুরের কাজ ছিল জীবকে দুর্গতিতে ফেলা। দুর্গমকে বধ করে যিনি স্বর্গ বিতাড়িত দেবদের হৃতরাজ্যে ফিরিয়ে দেন এবং জীব জগতে দুর্গতির হাত থেকে জীবন রক্ষা করেন তিনিই মা দুর্গা। দেবীর ডানে লক্ষ্মী ও গণেশ, বামে সরস্বতী ও কার্তিক। দুর্গা শব্দের অর্থ যিনি জীবের দুর্গতি হনন করেন। আরেকটি অর্থ দুর্জ্জেয়া। মা দুর্গা দুর্গম নামে এক অসুরকে বধ করেছিলেন বলে মায়ের নাম হয়েছে দুর্গা। রাজভ্রষ্ট রাজা যুধিষ্ঠির বিপদ থেকে মুক্তি লাভ করার জন্য মা দুর্গার আরাধনা করেছিলেন বলে মহাভারতের বিরাট পর্বের ২৪ অধ্যায়ে উল্লেখ আছে। দুর্গা শক্তিদায়িনী। যুগে যুগে বিভিন্ন সংকটের সময় তিনি মর্ত্যধামে আবির্ভূত হয়েছিলেন বিভিন্ন রূপে, বিভিন্ন নামে। তিনি তাই আদ্যশক্তি মহামায়া, ব্রহ্মসনাতনী। দুর্গা, মহিষমর্দিনী, শলিনী, পার্বতী, কালিকা, ভারতী, অম্বিকা, গিরিজা, বৈষ্ণবী, কৌমারী, বাহারী, চণ্ডী, লক্ষ্মী, উমা, হৈমবর্তী, কমলা, শিবানী, যোগনিন্দা প্রভৃতি নামে ও রূপে মায়ের পূজা হয়ে থাকে।

 

 

দুর্গাপূজায় আমাদের বাসায় সব সম্প্রদায়ের লোকই আসত, এখনো আসে। ধর্মবর্ণনির্বিশেষে সবার মঙ্গল কামনায় দেবী দুর্গা এই ধরণীতে আসেন। তাই সবাইকে সঙ্গে নিয়েই আমরা দুর্গাপূজা করি। আমাদের আনন্দ আমরা সবার সঙ্গেই ভাগ করে নিই। সবার সঙ্গে পুজো করতে আনন্দ করতে আর পুজোর প্রসাদ সবাই একসঙ্গে খেতে কী যে আনন্দ, তা বলে বোঝানো যাবে না। পুজোয় প্রসাদ হিসেবে প্রথম দেওয়া হতো ফলমূল। তাতে আপেল, কলা, আঙ্গুর, পেঁপে আরও কত কী। দুপুরে দেওয়া হতো ভোগ, তাতে খিচুড়ি সঙ্গে লাবড়া অর্থাৎ নানান রকম শাক-সবজি দিয়ে তৈরি নিরামিষ। সবাই প্রসাদ খেয়ে বলত আহা কী মজা, এমন মজার খাবার কত দিন খাইনি। আমরা তাদের এই আনন্দ আর তৃপ্তি দিয়ে নিজেরাই আনন্দিত হতাম। সন্ধ্যায় হয় আরতি, সেই আরতির সময় ধূপ-ধোঁয়ায় চারদিক হয়ে যেত গন্ধময় একটি ধোঁয়াশে পরিবেশ আর ঢাকঢোল-কাঁসার শব্দধ্বনিতে আমরা সবাই নাচতাম। প্রতিমার সামনে হাতে ধূপের পাতিল নিয়ে আমিও নাচতাম। আসলে পুজোয় যারা ঢাকঢোল বাজায় তারা এমনই তালে তালে, ছন্দে ছন্দে বাজায় যেন নাচতে ইচ্ছা করে। আমারও সে সময় নাচতে ইচ্ছা করছিল, তাই একবার নেচে পুরস্কারও পেয়ে গেলাম। পুজোয় আমরা এমনিই আনন্দ করতাম। আজ যে পুজোয় আমরা যাই সেই পুজোয় হয়তো সে রকম আনন্দ পাই না, পাই না সে রকম আনন্দঘন পরিবেশ, তবুও পুজো আসে, পুজো যায়, আমরাও পুজো করি। আজ আমার মা নেই, স্বর্গবাসী হয়েছেন। মাকে ছাড়া পুজো করব ভাবতেও পারি না।

ত্রিনয়নী মহাদেবী দুষ্টের দমনে শিষ্টের পালনে আবির্ভূতা, এ পুজোর মূর্তি কল্পনায় ফুটে ওঠে শৌর্যবীর্য  (কার্তিক), জ্ঞানভক্তি (সরস্বতী), সিদ্ধি (গণেশ), সম্পদ (লক্ষ্মী) এবং মানব জীবনের ইহকালের বস্তুলাভ ও অন্তিমকালে মাতৃক্রোড়ে চির-আশ্রয়। আর মায়ের পদতলে মহিষাসুর অশুভ ও অহংকারের প্রতীক, যা জগতের অমঙ্গলের হেতু। তাকে আবার শাসন করছেন স্বয়ং দেবী, যিনি কল্যাণময়ী বরাভয়দায়িনী হিসেবে জগতের কল্যাণ করে আসছেন।

পূজার ষষ্ঠীতে দেবীর ষষ্ঠাদিকল্প অর্থাৎ আবাহন, বোধন, আমন্ত্রণ, অধিবাস প্রভৃতি অনুষ্ঠান হয়। এই ষষ্ঠীতে সন্ধ্যাকালে দেবীর বোধন হয়। পুরনো শাস্ত্রমতে, দেবীর বোধন হয় বিল্ববৃক্ষে বা বিল্বশাখায়। অন্যদিকে সপ্তমী থেকে নবমী পর্যন্ত প্রতিমায় দেবীর অর্চনা করা হয় সপ্তমীতে অন্যতম অনুষ্ঠান নবপত্রিকা প্রবেশ কদলী বৃক্ষসহ আটটি উদ্ভিদ এবং জোড়া বেল একসঙ্গে বেঁধে শাড়ি পরিয়ে বধূর আকৃতির মতো তৈরি করে দেবীর পাশে স্থাপন করা হয়, প্রচলিত ভাষায় একে কলাবউ বলে। পূজার অষ্টমীতে বিশেষ অনুষ্ঠান অষ্টমী ও নবমী তিথির সন্ধিতে দেবীর বিশেষ পূজা ‘সন্ধিপূজা’।

অষ্টমী তিথিতে কোনো কুমারী বালিকাকে পূজা করা হয়। দক্ষিণ ভারতে কন্যা কুমারীর মন্দিরে কুমারী প্রতিমা পূজা দেবী দুর্গারই ঐতিহ্যবাহী। তান্ত্রিক মতবাদের প্রতিফলন কুমারীপূজা সব শক্তিপীঠেই হয়। ১৯০১ সালের ১৮ অক্টোবর স্বামী বিবেকানন্দ বেলুড় মঠে প্রথম দুর্গাপূজায় কুমারীপূজা করেছিলেন।

কুমারীপূজা মাতৃভাবে ঈশ্বরেরই আরাধনা। কুমারী কন্যাকে জীবন্ত প্রতিমা করে তাতে জগজ্জননীর উদ্দেশে শ্রদ্ধা  নিবেদন। দুর্গাপূজার অষ্টমী বা নবমীতে সাধারণত পাঁচ থেকে সাত বছরের একটি কুমারীকে প্রতিমার পাশে বসিয়ে দেবীজ্ঞানে পূজা করা হয়। দুর্গাজ্ঞানে পূজা করে সবার মধ্যে মাতৃভাবেরই সঞ্চার করা হয়। প্রায় সর্বজাতিয়া কন্যাকেই কুমারীরূপে পূজা করা হয়। তবে স্বত্বগুণসম্পন্না, শান্ত, পবিত্র, সত্যশীলা এসব দৈবী সম্পদের  অধিকারিণী  কুমারীই জগজ্জননীর প্রতিমারূপে গ্রহণের বিধি আছে। পাখি যেমন একটি ডানায় উড়তে পারে না, সমাজও তেমন পুরুষ শক্তি দ্বারা চলতে পারে না। কুমারীপূজা নারীকে মূল্যায়নের একটি সর্বোচ্চ শাস্ত্রীয় বিধি। সমগ্র বিশ্বে এই নারীমূর্তি মহামায়ারূপে প্রকাশিতা এবং এরই মাতৃকাশক্তি কুমারীরূপে ঈশ্বরেরই আরাধনা নবমীতে হোমযজ্ঞের দ্বারা পূজার পূর্ণাহুতি দেওয়ার রীতি। দুর্গাপূজায় দশমী তিথিতে হয় দেবীর বিসর্জন। পুজোয় দশমী তিথি বিজয়া দশমী নামে খ্যাত। হিন্দুদের প্রচলিত বিশ্বাস অনুসারে এদিনে শ্রীরামচন্দ্র কর্তৃক রাবণ নিহত হয়েছিলেন।

একই কারণে স্বর্গমর্ত্যেও দুর্দিনে দুর্গতিনাশিনী দুর্গার আবির্ভাব হয়েছিল। সব দেবতার সম্মিলিত তেজ সৃষ্টি করেছিল মহামায়াকে। আবার সেই শক্তিতে বলীয়ান হয়েই দেবী চণ্ডী অশুভকে বিনাশ করে স্বর্গমর্ত্যে ন্যায় আর শান্তি প্রতিষ্ঠা করে ধর্মের অন্তর্নিহিত অর্থকেই আবার ঊর্ধ্বে তুলে ধরেছিলেন।

প্রতি বছর মা আসেন, ভক্তের পুজো নিয়ে আবার ফিরেও যান কৈলাসে। শরতের কাশবনে যখন ফুলের শুভ্রতা, সনাতন বাঙালিরা তখন প্রস্তুতি নেয় মা দুর্গাকে মর্ত্যে বরণ করার জন্য। মায়ের আগমনে সন্তানের আনন্দ। যে কোনো সংকটে একজন আরেকজনের পাশে দাঁড়াতে পারলেই শুধু সম্মিলিত শক্তিতে অসুরশক্তির বিরুদ্ধে লড়াই করা সম্ভব। শরৎকালের দুর্গাপূজায় ধনী-দরিদ্র, উঁচু-নিচু সবাই মিলিত হয় পরমানন্দে। মায়ের কাছে সন্তানের অধিকার সমান। কারণ তিনি বিশ্বজননী। দুর্গাপূজায় সব ধরনের লোকের আগমন হয়। এক কথায় বলা যায়, সব স্তরের জনগণের মিলিত প্রয়াসই  দুর্গাপূজা। সবার মিলনই দুর্গাপূজার আসল রূপ। তাই তো দুর্গাপূজা সর্বজনীন মহামিলনোৎসব। বিশ্বমৈত্রী স্থাপনের নিমিত্তই দুর্গাপূজা মানুষের মহামিলন তীর্থ। সনাতন ধর্মশাস্ত্রে দুর্গা নামটির ব্যাখ্যা দেওয়া হয়েছে ‘দ’ অক্ষর দৈত্যনাশক, উ-কার বিঘ্ননাশক, রেফ রোগনাশক, গ অক্ষর পাপনাশক ও অকার ভয় শত্রুনাশক। তার মানেই দৈত্য, বিঘ্ন, রোগ, পাপ ও ভয়-শত্রুর হাত থেকে যিনি রক্ষা করেন, তিনিই শ্রীদুর্গা। অন্যদিকে শ্রীশ্রীচণ্ডী অনুসারে এই দেবীই নিঃশেষদেবগণশক্তিসমূহমূর্ত্যা : বা সব দেবতার সম্মিলিত শক্তির প্রতিমূর্তি। তিনি আমাদের দুর্গতি থেকে ত্রাণ করেন বলেই দেবীর নাম হয়েছে  দুর্গা।

দেবী মা দুর্গা ব্রহ্মশক্তি, স্বরূপিণী, তিনি বিভাসিতা মাতৃশক্তি, তিনি জগজ্জননীরূপে সর্বভূতে বিরাজমান। তিনি সব প্রাণীতে চেতনারূপে, বৃদ্ধিরূপে, শক্তিরূপে, শান্তিরূপে, শ্রদ্ধারূপে, দয়ারূপে ইত্যাদি নানা রূপে বিরাজিতা। সব ধরনের অকল্যাণের হাত থেকে তিনি আমাদের অর্থাৎ তার সন্তানদের রক্ষা করেন, শাস্ত্রমতে দেবতা ও অসুরদের সংগ্রামে শরণাগত শুভবুদ্ধি ও কল্যাণকামী দেবতাদের তিনি সব সময় বরাভয় দান করেছেন। প্রাচীনকালে রাজা, জমিদার আর ধনাঢ্য বণিক সম্প্রদায়ের মানুষের মধ্যেই এ পূজার প্রচলন বেশি লক্ষণীয়। বহুকাল থেকে আর্থিকভাবে সচ্ছল ও ধনী ব্যক্তিরাই পারিবারিকভাবে বংশপরম্পরায় দুর্গাপূজা করে আসছেন। আমাদের দেবগণ নিজ নিজ দেহ নিঃসৃত তেজ দ্বারা যেমন দেবীর অঙ্গ সব সৃষ্টি করে তাকে পূর্ণরূপ দিয়েছিলেন, সেভাবেই তারা নিজ নিজ শ্রেষ্ঠ অস্ত্রও তার হাতে তুলে দিয়ে তাকে করেছিলেন রণসাজে সজ্জিতা। দেবতারাও দেবী দুর্গার হাতে যেসব অস্ত্রশস্ত্র তুলে দিয়েছিলেন সেগুলো হলো দেবাদিদেব মহাদেবের ত্রিশূল, কালদেবতার খড়্গ, ভগবান বিষ্ণুর চক্র, পবন দেবতার তীক্ষ বাণ, জলদেবতা বরুণের পাশ, পবনদেবের বাণপূর্ণ দুটি তুণীর, অগ্নিদেবতার শক্তি, দেবরাজ ইন্দ্রের বজ্র, মৃত্যুদেবতা যমের কালদণ্ড, বিশ্বকর্মার উজ্জ্বল কুঠার। এসব অস্ত্রই অসুরদের সঙ্গে যুদ্ধে দেবী দুর্গা ব্যবহার করেছিলেন।

বহুকালের প্রাগৈতিহাসিক যুগ থেকেই চলে আসছে মাতৃপূজার চিরন্তন ধারা এবং এটি যে কত প্রাচীন তা আজও রহস্যাবৃত। সুদূর অতীতের কোনো ধূসর প্রদোষে মাতৃরূপিণী, শক্তিরূপিণী, বরাভয়প্রদায়িনী, দুর্গতনাশিনী  দুর্গাপূজার হয়েছিল প্রথম প্রচলন তা আজও হয়নি নির্ণীত। মহেঞ্জোদারো ও হরপ্পায় খননকাজের ফলে প্রাগবৈদিক যুগের যে নিদর্শন আবিষ্কৃত হয়েছে তাতে সে যুগেও যে মাতৃপূজা প্রচলিত ছিল, তার সুস্পষ্ট প্রমাণ মিলেছে।

দশভুজা মায়ের দশটি হাত দশ দিকের প্রতীক। অর্থাৎ বিশ্বব্রহ্মাণ্ডের সর্বত্রই ঈশ্বর বিরাজমান। মা দাঁড়িয়ে আছেন ত্রিভঙ্গ ভঙ্গিমায়। তা হলো সৃজনী, পালনীত ও সংহারী শক্তির প্রতীক অর্থাৎ অতীত, বর্তমান ও ভবিষ্যতের প্রতীক তাহলে দেখা যাচ্ছে যে যিনি ব্রহ্মারূপে সৃষ্টি করেন, বিষ্ণুরূপে পালন করেন শিবরূপে তিনিই বিশ্ব প্রসারিণী, মাতৃরূপিণী শ্রীশ্রীদুর্গা। আমরা আজ সবাই আমাদের দুর্গা মাকে বরণ করব, তার পুজো করে স্মরণ করব আর কামনা করব মা যেন আমাদের বিপথ থেকে সব সময় রক্ষা করেন। আমরা সবাই যেন সবার জন্য সুখে-দুঃখে এগিয়ে আসতে পারি, সবার দুঃখ-কষ্ট ভাগ করে নিতে পারি। দুর্গাপূজার আনন্দ যেন সবার মধ্যে ছড়িয়ে দিতে পারি। আমাদের মধ্যে হিংসা, হানাহানি সব বিভেদ ভুলে গিয়ে আমরা সবাই যেন বন্ধু হতে পারি। তবেই দেবী দুর্গতিনাশিনী আমাদের মাঝে আসবেন, অসুরকে নাশ করবেন, আমরা সবাই শান্তি ফিরে পাব।

লেখক : চিকিৎসক।

এই পাতার আরো খবর
up-arrow