Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৩০
বাজারে এল এক টেরাবাইট এসডি কার্ড
অনলাইন ডেস্ক
বাজারে এল এক টেরাবাইট এসডি কার্ড
ছবিঃ সংগৃহীত

এতে কোনও সন্দেহ নেই যে দিন দিন প্রযুক্তির উন্নয়ন ঘটছে। ফলে অডিও ভিডিও ফরম্যাটের ডাটা রাখতে দরকার পড়ছে অতিরিক্ত মেমোরির। তাই স্মার্টফোনে বাড়তি মেমোরি যোগ করার জন্য ব্যবহার করা হয় এসডি ও মাইক্রোএসডি কার্ড।  

এসডি কার্ড নির্মাতা প্রতিষ্ঠান স্যানডিস্ক নিয়ে এসেছে পৃথিবীর প্রথম ১ টেরাবাইট এসডি কার্ড। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগেজেট।  

এক হাজার গিগাবাইটে এক টেরাবাইট হয়। তবে স্যানডিস্কের এই কার্ডটি এখনো বাজারে ছাড়া হয়নি বা এর দাম সম্পর্কেও কিছু জানানো হয়নি। দুই বছর আগে ৫১২ জিবির মেমোরি কার্ড নিয়ে এসেছিল স্যানডিস্ক। সেই কার্ডের দাম রাখা হয়েছিল ৭৯৯ মার্কিন ডলার।  

ভিডিও কোয়ালিটি এখন 'ফোরকে' থেকে 'এইটকে' রেজ্যুলেশনের দিকে যাচ্ছে। যোগ হচ্ছে ৩৬০ ডিগ্রি ভিডিও ও ভার্চুয়াল রিয়েলিটি। এ ধরনের ভিডিও ফাইলগুলো বেশ ভারি হয়ে থাকে।

স্যানডিস্কের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, 'এ ধরনের ধারণক্ষমতা সম্পন্ন কার্ডগুলো পেশাদার ফটোগ্রাফার ও ভিডিওগ্রাফারদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। এর ফলে তারা সর্বোচ্চ কোয়ালিটির ভিডিও ফাইল সংরক্ষণ করতে পারবেন। বারবার কার্ড বদলানো বা একসঙ্গে একাধিক কার্ড ব্যবহারের ঝামেলা পোহাতে হবে না'।  


বিডি-প্রতিদিন/ ২১ সেপ্টেম্বর, ২০১৬/ তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow