শিরোনাম
প্রকাশ : ১৮ জানুয়ারি, ২০২০ ১৬:৩৫

খুবিতে ‘ন্যাচারাল প্রোডাক্টস ফর হেল্দি লিভিং’ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুবিতে ‘ন্যাচারাল প্রোডাক্টস ফর হেল্দি লিভিং’ সম্মেলন

দেশে রোগ নিরাময়ে এ্যালোপ্যাথিক ওষুধের ব্যবহার বেড়েছে। কিন্তু এতে পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। তাই মানুষ বিকল্প হিসেবে ট্রাডিশনাল মেডিসিনের দিকে ঝুঁকছে। এর প্রধান কারণ এই ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া কম। 

আজ শনিবার খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ‘ন্যাচারাল প্রোডাক্টস ফর হেল্দি লিভিং’ আন্তর্জাতিক সম্মেলনে বক্তারা এসব কথা বলেন। এতে প্রধান অতিথি ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। 

খুবি’র ফার্মেসী ডিসিপ্লিন এবং ফাইটোকেমিক্যাল সোসাইটি অব ইউরোপের আয়োজনে তিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জর্ডান, রুমানিয়া, মালয়েশিয়া, ভারত, বাংলাদেশের ৩০টি বিশ্ববিদ্যালয়ের গবেষক বিজ্ঞানী তাদের গবেষনাপত্র উপস্থাপন করেন। 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, গবেষক ও বিজ্ঞানীদের গবেষণালব্ধ তথ্য-উপাত্ত ও প্রকাশনার মাধ্যমে যে সুপারিশ পাওয়া যাবে তা কাজে লাগিয়ে ভবিষ্যতে দেশজ প্রাকৃতিক উৎস থেকে আহরিত উপাদানে ওষুধ তৈরির ক্ষেত্রে কাজে লাগবে। 

খুবি উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, আয়োজক কমিটির আহবায়ক প্রফেসর ড. আশীষ কুমার দাস, প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, ইউনিমেড ইউনিহেল্থ ফার্মাসিটিক্যালস’র ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক হোসেন, ইউরোপের ফাইটোকেমিক্যাল সোসাইটির (পিএসই) সভাপতি প্রফেসর সত্য সরকার, বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলের সাবেক সহ-সভাপতি সুভাষ সিংহ রায়। 

 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য