৩ আগস্ট, ২০২১ ১৫:৪৬

রাবি উপাচার্যের কাছে ৫ দফা দাবি প্রগতিশীল শিক্ষক সমাজের

রাবি প্রতিনিধি

রাবি উপাচার্যের কাছে ৫ দফা দাবি প্রগতিশীল শিক্ষক সমাজের

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নিয়োগ নীতিমালা পরিবর্তনসহ ৫ দফা দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ স্টিয়ারিং কমিটির সদস্যরা। 

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য (রুটিন দায়িত্ব) ও উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলামের সঙ্গে সাক্ষাৎ করে এক পত্রের মাধ্যমে দাবিগুলো উপস্থাপন করেন তারা।

তাদের দাবীসমূহ হলো: বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের কোভিড-১৯ এর ভ্যাকসিন প্রদানের জরুরি ব্যবস্থা গ্রহণের মাধ্যমে শিক্ষার স্বাভাবিক পরিবেশ নিশ্চিত করা; শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী শিক্ষক নিয়োগ নীতিমালা প্রস্তুত করা; শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী কর্মকর্তা-কর্মচারী নিয়োগ নীতিমালা প্রস্তুত করা; বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী/কর্মকর্তা-কর্মচারীর নিরাপত্তা নিশ্চিত করার প্রয়োজনীয় ব্যবস্থা করা ও বিশ্ববিদ্যালয়ে গবেষণার বরাদ্দ বৃদ্ধি করা।

লিখিত সেই পত্রে প্রগতিশীল শিক্ষক সমাজ উল্লেখ করেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সদ্য সাবেক উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহানের সময়কালে বিভিন্ন অনিয়মের কারনে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি দারুনভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, যা মুক্তিযুদ্ধের পক্ষের সরকারকেও দারুণভাবে বিব্রত করেছে। এছাড়াও কোভিড-১৯ মহামারীর কারনে দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। এমতাবস্থায় মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের স্টিয়ারিং কমিটির ১৬ জন সদস্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করা এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি পুনরুদ্ধার করার স্বার্থে নিম্নোক্ত দাবীসমূহ তারা উপস্থাপন করছে। 

এ বিষয়ে জানতে চাইলে উপাচার্য (রুটিন দায়িত্ব) ও উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম বলেন, প্রগতিশীল শিক্ষক সমাজের দাবিগুলোর সঙ্গে ব্যক্তিগতভাবে আমিও একমত। তাদের দাবিগুলোর মধ্যে কিছু কিছু কাজ ইতোমধ্যে চলছে। বিশ্ববিদ্যালয় সুষ্ঠুভাবে পরিচালনা ও হারানো গৌরব ফিরিয়ে আনার জন্য তাদের দাবিগুলো বাস্তবায়নে অবশ্যই চেষ্টা করা হবে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর