২৩ জুন, ২০২২ ১৯:৪৪

ঢাবি চ-ইউনিটের প্রাথমিক ফলপ্রকাশ, অংকনের জন্য নির্বাচিত ১৫০২ জন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি চ-ইউনিটের প্রাথমিক ফলপ্রকাশ, অংকনের জন্য নির্বাচিত ১৫০২ জন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ বিএফএ সম্মান ভর্তি পরীক্ষার ‘সাধারণ জ্ঞান’ অংশের ফল প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় ভর্তি ওয়েবসাইটে এ ফল প্রকাশিত হয়। এতে আগামী ২রা জুলাই অনুষ্ঠিত হতে যাওয়া অংকন পরীক্ষার জন্য নির্বাচিত হয়েছেন ১৫০২ জন শিক্ষার্থী। 

চ-ইউনিটের পরীক্ষা সাধারণ জ্ঞান ও অঙ্কন- দুই ধাপে অনুষ্ঠিত হয়। সাধারণ জ্ঞান অংশে উত্তীর্ণ শিক্ষার্থীদের মেধাক্রম অনুসারে প্রথম ১৫০০ জনকে অঙ্কন পরীক্ষায় বসার সুযোগ দেওয়া হয়। এ বছর ১৫০০তম অবস্থানে তিন জনের প্রাপ্ত নম্বর সমান হওয়ায় মোট ১৫০২ জন অংকন পরীক্ষায় বসার সুযোগ পাচ্ছেন। ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা আগামী ০২ জুলাই সকাল ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। 

চ-ইউনিটের ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়ক ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। এতে আরও বলা হয়, অংশগ্রহণকারী সকল পরীক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নেবে। ‘অঙ্কন’ পরীক্ষায় অংশগ্রহণের সময় পরীক্ষার্থীকে মূল প্রবেশপত্রসহ ‘সাধারণ জ্ঞান’ পরীক্ষার ফলের একটি প্রিন্টেড কপি সাথে আনতে হবে। ‘অঙ্কন’ পরীক্ষার জন্য শুধুমাত্র কাগজ সরবরাহ করা হবে। 

অন্যান্য সরঞ্জামাদি (পেন্সিল, ইরেজার, কলম, পেপার-ক্লিপ এবং ন্যূনতম ১২ ইঞ্চি*১৮ ইঞ্চি মাপের ড্রয়িং বোর্ড) পরীক্ষার্থীকে সঙ্গে নিয়ে আসতে হবে। ‘অঙ্কন’ পরীক্ষায় অংশগ্রহণের সুযোগপ্রাপ্ত পরীক্ষার্থীদের আসনবিন্যাস আগামী ৩০ জুন অনলাইনে এবং অনুষদের নোটিশ বোর্ডে দেওয়া হবে। চূড়ান্ত ফল প্রকাশের সময় ‘অঙ্কন’ পরীক্ষার জন্য নির্বাচিত ও অনির্বাচিত সকল পরীক্ষার্থী তাদের বিস্তারিত ফলাফল জানতে পারবে।

এর আগে গত ১৭ জুন চ-ইউনিটের সাধারণ জ্ঞান অংশের ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হয়। ৪০ নম্বরের এমসিকিউ প্রশ্নের ওই পরীক্ষার জন্য সময় বরাদ্দ ছিলো ত্রিশ মিনিট। এতে সাত হাজার ৪৪১জন ভর্তিচ্ছু অংশ নিয়েছিলো। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর