২২ জানুয়ারি, ২০২৩ ০৫:৪৩

ঢাবি দর্শন বিভাগ অ্যালাইমনাই সভাপতি কাওসার মুস্তাফা-সম্পাদক আসাদ উল্লাহ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি দর্শন বিভাগ অ্যালাইমনাই সভাপতি কাওসার মুস্তাফা-সম্পাদক আসাদ উল্লাহ

অধ্যাপক ড. শাহ্ কাওসার মুস্তাফা আবুলউলায়ী (বামে) ও শাহ্ মো. আসাদ উল্লাহ

ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগ অ্যালামানাই অ্যাসোসিয়েশনের (ডুপডা) সভাপতি নির্বাচিত হয়েছেন অধ্যাপক ড. শাহ্ কাওসার মুস্তাফা আবুলউলায়ী ও সাধারণ সম্পাদক শাহ্ মো. আসাদ উল্লাহ। শনিবার গণমাধ্যামে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সাধারণ সম্পাদক শাহ্ মো. আসাদ উল্লাহ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মেয়াদ শেষ হওয়ায় গত বছরের ৮ জুন অনুষ্ঠিত সাধারণ সভায় ডুপডা’র কার্যকরী পরিষদ বিলুপ্ত ঘোষণা এবং ২১ সদস্য বিশিষ্ট অ্যাডহক কমিটি গঠন করা হয়। অ্যাডহক কমিটিকে ছয় মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি করতে বলা হয়। এর ধারাবাহিকতায় গত ২৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার হলে একটি সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সে সভায় সর্বসম্মতিক্রমে ডুপডা’র ৫৫ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, গঠনতন্ত্র অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাহ্ কাওসার মুস্তাফা আবুলউলায়ী পদাধিকার বলে সভাপতি হিসেবে নির্বাচিত হন। মামনুর আহমেদ, জাহিদুজ্জামান টোকন, মো. ফখরুল আলম অধ্যাপক, ড. জসীম উদ্দিন এবং অধ্যাপক আ খ ম ইউনুস সহ-সভাপতি পদে নির্বাচিত হন। সাধারণ সম্পাদক পদে শাহ্ মো. আসাদ উল্লাহ, যুগ্ম-সাধারণ সম্পাদক পদে অধ্যাপক ড. মো. তৌহিদুল হাসান ও মো. আবুল কালাম আজাদ, ট্রেজারার পদে অধ্যাপক ড. মোহাম্মদ দাউদ খাঁন, সাংগঠনিক সম্পাদক পদে মুহা, আখতারুজ্জামান নির্বাচিত হন। এছাড়াও এ কমিটিতে আরও ৫ জন সম্পাদক, ৯ জন সহ-সম্পাদক, ৩০ জন নির্বাহী সদস্য এবং ২৫ জন উপদেষ্টা মণ্ডলীর সদস্য নির্বাচিত হয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত ১৯ জানুয়ারি দর্শন বিভাগস্থ ডুপডা’র কার্যালয়ে নব নির্বাচিত কার্যকরী পরিষদের প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভায় দ্বিবার্ষিক পরিকল্পনা ঘোষণা করা হয়। পরিকল্পনাসমূহের মধ্যে রয়েছে দুই/তিন মাসের মধ্যে ছাত্র বৃত্তি প্রদান করা, (ডুপডা)-র সদস্যদের নিয়ে বনভোজন আয়োজন ও দর্শনীয় স্থানসমূহ ভ্রমণ করা এবং প্রাক্তন ছাত্রদের নিয়ে একটি জাতীয় সেমিনার আয়োজন করা। সভায় পূর্ণাঙ্গ দ্বিবার্ষিক পরিকল্পনা প্রণয়নের জন্য ডুপডা’র সাধারণ সম্পাদক জনাব শাহ্ মো. আসাদ উল্লাহকে দায়িত্ব প্রদান করা হয়।

মেয়াদ উত্তীর্ণ বিলুপ্ত কমিটির বিষয়ে এতে বলা হয়, সভায় ডুপডা’র মেয়াদ উত্তীর্ণ বিলুপ্ত কমিটির কতিপয় সদস্য কর্তৃক ৩ ফেব্রæয়ারি পুনর্মিলনী আয়োজন-প্রচেষ্টা গঠনতন্ত্রের পরিপন্থী, অগণতান্ত্রিক, বিধি বহির্ভূত এবং তা শতবর্ষী দর্শন বিভাগের ইতিহাস ও ঐতিহ্যের পরিপন্থী হওয়ায় তীব্র প্রতিবাদ জানানো হয় এবং তাদের অপচেষ্টা বন্ধের নিমিত্তে বিভিন্ন পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়। এই বিলুপ্তি কমিটির কতিপয় সদস্যের অপতৎপরতার ব্যাপারে সতর্ক থাকার অনুরোধ জানানো হয়।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 
 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর