১২ ফেব্রুয়ারি, ২০২৪ ২০:০১

আইইউবিতে অনুষ্ঠিত হলো জাপানি চলচ্চিত্র উৎসব

অনলাইন ডেস্ক

আইইউবিতে অনুষ্ঠিত হলো জাপানি চলচ্চিত্র উৎসব

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)তে দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে জাপানিজ চলচ্চিত্র উৎসব-২০২৪। বিশ্ববিদ্যায়লটির মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগ ও জাপান দূতাবাসের উদ্যোগে ৮ ফেব্রুয়ারি এ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান হয় আইইউবির লেকচার থিয়েটারে। এরপর মোট তিনটি চলচ্চিত্র প্রদর্শিত হয়।

আইইউবির উপাচার্য তানভীর হাসান, জাপান দূতাবাসের পাবলিক রিলেশনস অ্যান্ড কালচার বিভাগের প্রধান কেন কোমিনি, আইইউবির মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের প্রধান অধ্যাপক ড. জাকির হোসেন রাজু, জাপান দূতাবাসের কালচারাল স্পেশালিষ্ট কাজী বুশরা আহমেদ তিথি এবং আইইউবির বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

জাপান  দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি কেন কোমিনি সম্পূর্ণ বাংলায় তার বক্তব্য দিয়ে উপস্থিত সবার মন জয় করে নেন। তিনি বলেন, আইইউবির সৌন্দর্যে তিনি বিমোহিত। এছাড়াও তিনি তাঁর দেখা বাংলা চলচ্চিত্র “হাওয়া”র প্রশংসা করেন এবং উপস্থিত সকলকে জাপানের ঐতিহ্য উপভোগ করার আহবান জানান। আইইউবি-তে জাপানি ভাষার কোর্স চালু হওয়ায় তিনি উচ্ছ্বাস ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ বছর আইইউবি ক্যাম্পাসে একটি মিনি জাপানিজ ফেস্ট আয়োজনের পরিকল্পনার কথাও তিনি ব্যক্ত করেন।

অধ্যাপক জাকির হোসেন রাজু তার বক্তব্যে জাপানের ঐতিহ্য ও চলচ্চিত্রের প্রশংসা করেন এবং জাপান দূতাবাসকে এই উদ্যোগের জন্য ধন্যবাদ জানান। জাপান বাংলাদেশের উন্নয়নের অন্যতম সহযোগী। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বিচারপতি রাধা বিনোদ পাল জাপান এবং বাংলাদেশের মাঝে সেতুবন্ধন সৃষ্টিতে ভূমিকা রাখেন বলেও তিনি উল্লেখ করেন। 

জাপানি সাংস্কৃতির সাথে বাংলাদেশের শিক্ষার্থীদের পরিচয় করে দেওয়ার উদ্দেশ্য নিয়ে জাপানি দূতাবাস বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ উৎসব আয়োজন করেছে। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর