প্রকাশ : ২২ জানুয়ারি, ২০২০ ১৯:৪৯

সিলেটে পাঁচ দিনব্যাপী ‘ডিজিটাল এক্সপো’

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে পাঁচ দিনব্যাপী ‘ডিজিটাল এক্সপো’

‘তারুণ্য আর প্রযুক্তি, সম্ভাবনাময় ডিজিটাল সিলেটের শক্তি’ প্রতিপাদ্যে বুধবার থেকে সিলেটে শুরু হয়েছে পাঁচদিনব্যাপী ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো সিলেট-২০২০’। সিলেট বিভাগের সবচেয়ে বড় তথ্য-প্রযুক্তিপণ্যের বিক্রি, প্রদর্শনী, সেবা অবহিতকরণ সংক্রান্ত এই মেলার আয়োজন করেছে বাংলাদেশ কম্পিউটার সমিতি সিলেট শাখা।

বুধবার বিকাল ৪টায় সিলেট জেলা স্টেডিয়ামের মোহাম্মদ আলী জিমনেসিয়ামে মেলার উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও সাবেক সিটি মেয়র বদর উদ্দিন আহমদ কামরান। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, বাংলাদেশ কম্পিউটার সমিতি সিলেট শাখার সভাপতি এনামুল কুদ্দুস চৌধুরী, ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো’র আহবায়ক ও সমিতির সদস্যসচিব মুজিবুর রহমান প্রমুখ। এ মেলা চলবে আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত। মেলায় অংশ নিয়েছে ৫০টি স্টল।

‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো’র আহবায় মুজিবুর রহমান জানান, ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো সিলেট-২০২০’-এর মাধ্যমে দেশে তৈরি অত্যাধুনিক সব আইসিটি পণ্য ও সেবার প্রদর্শনী করবে বিভিন্ন প্রতিষ্ঠান। এছাড়াও আইসিটি ক্ষেত্রে দেশের নানা সাফল্যের বিষয় তুলে ধরা হবে। 
মুজিবুর রহমান জানান, এক্সপোতে বেশ কয়েকটি সেমিনার এবং সেশনের মাধ্যমে গত দশ বছরে ডিজিটাল বাংলাদেশের সাফল্য তুলে ধরা হবে।
এদিকে, মেলার প্রথম দিন বুধবার সবার জন্য প্রবেশ উন্মুক্ত থাকলেও আজ বৃহস্পতিবার থেকে সাধারণ দর্শনার্থীরা ১০ টাকা মূল্যের টিকেট কেটে মেলায় প্রবেশ করতে হবে। তবে শিক্ষার্থীরা আইডি কার্ড প্রদর্শনসাপেক্ষে প্রবেশ করতে পারবেন বিনা টিকেটে।

মেলা ঘুরে দেখা গেছে, এইচপি, আসোস, ওয়ালটন, লেনেবো, স্যামসাং, ইন্টেলসহ প্রযুক্তিপণ্য বিক্রির বিভিন্ন নামি-দামি প্রতিষ্ঠান স্টল বরাদ্দ নিয়েছে। প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য বিক্রি ও প্রদর্শন করবে। পণ্যের মধ্যে রয়েছে- টিভি, কম্পিউটার ও কম্পিউটার সামগ্রী, সিসি ক্যামেরা, মনিটর ও মোবাইল ফোন, বøæ-টুথ মিউজিক রিসিভার অ্যাডাপ্টার, আয়রন, ডিজিটাল ক্ল্যাম্প মিটার, মেগাফোন হ্যান্ড মাইক, টিভির বজ্রপাত প্রটেক্টর, ওয়াশিং মেশিন, গুগল ক্রোমকাস্ট, অ্যান্ড্রয়েড টিভি বক্স, বিল কাউন্টিং মেশিন, ডিটেক্টিং মেশিন, টেবিল ক্লক-ক্যামেরা, মিউজিক্যাল সানগ্লাস প্রভৃতি।

আয়োজকরা জানান, আগামী শুক্রবার সন্ধ্যা ৬টায় ডিজিটাল এক্সপোতে ‘পর্যটন শিল্পে তথ্য প্রযুক্তি’ এবং আগামী শনিবার বিকাল ৪টায় ‘তথ্য প্রযুক্তিতে মহিলা উদ্যোক্তা’ শীর্ষক সেমিনার হবে। এছাড়া শুক্রবার সকাল সাড়ে ৯টায় শিশুদের নিয়ে হবে চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

আয়োজকরা আরও জানিয়েছেন, আয়োজিত মেলার খরচ শেষে রয়ে যাওয়া টাকা দিয়ে সিলেটের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রযুক্তিপণ্য যেমন- ডেস্কটপ ও ল্যাপটপ কম্পিউটার, প্রজেক্টর, মডেম, ওয়াফাই রাউটার ইত্যাদি ফ্রি বিতরণ করা হবে।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য