১৬ জুলাই, ২০১৯ ১৮:২৬

মেগাপ্রকল্প বাস্তবায়নে চট্টগ্রামে একগুচ্ছ দাবি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

মেগাপ্রকল্প বাস্তবায়নে চট্টগ্রামে একগুচ্ছ দাবি

আউটার রিং রোডের কাজ সেনাবাহিনীকে হস্তান্তর এবং চট্টগ্রামে মেগাপ্রকল্পগুলো বাস্তবায়নে প্রধানমন্ত্রীর দপ্তরের বিশেষ সেল গঠনের দাবি জানিয়েছেন চট্টগ্রাম নাগরিক উদ্যোগ’র সমাবেশে অংশ নেওয়া বক্তারা। 

মঙ্গলবার সকাল ১১টায় চট্টগ্রাম প্রেক্লাব চত্বরে এ মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় বক্তারা প্রধানমন্ত্রীর উদার সহযোগিতার সুযোগে চট্টগ্রামের উন্নয়ন প্রকল্প নিয়ে যাতে কেউ নয় ছয় করতে না পারে সেজন্য চট্টগ্রামবাসীকে আরো সচেতন হওয়ারও আহবান জানান। তাছাড়া চট্টগ্রামের উন্নয়নে মেগা প্রকল্পগুলোর টেকসই বাস্তবায়নের নিশ্চয়তাও দাবি করা হয়। 

প্রকল্পপাসে দীর্ঘসূত্রিতা রোধে ওয়ান স্টপ সার্ভিসের কথা উল্লেখ করে পেশাজীবী নাগরিক সংগঠক রিয়াজ হায়দার চৌধুরী বলেন, ‘প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে চলছে। চট্টগ্রামের দায়িত্ব নিজে নিয়ে প্রধানমন্ত্রী চট্টগ্রামের জন্য হাজার হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। কিন্তু এসব প্রকল্প বাস্তবায়নে নয় ছয় করা হচ্ছে। যে কারণে মানুষের মাঝে সরকারের প্রতি একটি বিরূপ ধারণা সৃষ্টি হচ্ছে এবং জনগণ যে সুযোগ ভোগ করার কথা তা করতে পারছেন না। তাই এ বিষয়ে প্রধানমন্ত্রীর দপ্তরের বিশেষ তদারকি জরুরী প্রয়োজন।

বিভিন্ন দাবিগুলোর মধ্যে রয়েছে চট্টগ্রামে মেট্রোরেল চালু, প্রকল্পপাসে দীর্ঘসূত্রিতারোধে ওয়ান স্টপ সার্ভিস, কালুরঘাটে নতুন রেলসেতু নির্মাণ, প্রকল্প পর্যবেক্ষণে নাগরিক সমাজের প্রতিনিধি নিযুক্ত করা, প্রকল্পগুলোর পুকুর চোরদের চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ, শহর উন্নয়নে সকল সংস্থার প্রকল্পের সমন্বয়ে সিটি মেয়র এবং জেলায় জেলা পরিষদ চেয়ারম্যানকে সমন্বয়ক করা, চট্টগ্রাম শহরের পরিস্কার পরিচ্ছন্নতা ও সংস্কার কাজের ময়লা যাতে খালে ফেলা না হয় সে জন্য নজরদারি বাড়ানো, নাগরিক সচেতনতা বৃদ্ধিতে  নানামুখী পদক্ষেপ গ্রহণ, যানজট নিরসনে কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং অপরাধ নিয়ন্ত্রণে পুরো চট্টগ্রামকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা ও উন্নয়ন কাজের সুফল নিশ্চিত করতে সাংবাদিকদের যথার্থ সহায়ক ভূমিকা নিশ্চিতে নবম রেয়জ বোর্ড ঘোষনা ও টেলিভিশন সাংবাদিকদের জন্য মর্যাদা সম্পন্ন ওয়েজবোর্ড রোয়েদাদ প্রদান। একই সাথে দুর্নীতি বিরোধী প্রধানমন্ত্রীর জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে চট্টগ্রামের ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে নিন্দা প্রস্তাবসহ সাংগঠনিক ব্যবস্থা গ্রহণেরও দাবি জানানো হয়  এই মানববন্ধন সমাবেশ থেকে ।

চট্টগ্রাম নাগরিক উদ্যোগ’র আহ্বায়ক ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি রিয়াজ হায়দার চৌধুরীর সভাপতিত্বে এবং বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক খোরশেদ আলমের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন চট্টগ্রাম আওয়ামী লীগের সহ সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, জাসদ কেন্দ্রীয় ষ্টান্ডিং কমিটির সদস্য ইন্দু নন্দন দত্ত, চট্টগ্রাম প্রেক্লাবের সভাপতি আলী আব্বাস, পরিবেশবিদ মুক্তিযোদ্ধা অধ্যাপক ইদ্রিস আলী, নারীনেত্রী নুর জাহান খান, শিক্ষাবিদ শিল্পী হাসিনা জাকারিয়া বেলা, ১৪ দলীয় নেতা ন্যাপের সাংগঠনিক সম্পাদক মিথুল দাশগুপ্ত, মহানগর পূজা উদযাপন পরিষদের সাবেক সাধারণ সম্পাদক সুমন দেবনাথ, সাংবাদিক প্রীতম দাশ, সাংবাদিক বিপ্লব পার্থ, সাবেক ছাত্রনেতা জাবেদুল আলম সুমন, এম এ মান্নান শিমুল, আবদুল্লাহ আল মামুন, আরিফ মঈনুদ্দিন, শাহেদ মিজান, তরুণ সংগঠক জনী বড়ুয়া, ইমরান সোহেল, মেজবাহ উদ্দিন, ছাত্রলীগ নেতা ইমরান আলী মাসুদ, মাকসুদুর রহমান মাসুদ, নাসির উদ্দিন কুতুবী,রায়হানুল হক শামীম, অনিন্দ্য দেব, আবু সায়েম, ইয়াসির আরাফাত বাপ্পী  প্রমুখ।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর