২ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৫৪

মেডিকেল উপকরণ নিয়ে চট্টগ্রাম বন্দরে ‘আইএনএস সাবিত্রী’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

মেডিকেল উপকরণ নিয়ে চট্টগ্রাম বন্দরে ‘আইএনএস সাবিত্রী’

দুইটি ৯৬০ এলপিএম মেডিকেল অক্সিজেন প্লান্ট (এমওপি) এবং নানা চিকিৎসা উপকরণ নিয়ে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘আইএনএস সাবিত্রী’ চট্টগ্রাম বন্দরে জেটিতে এসেছে। আজ বৃহস্পতিবার সকাল সোয়া ৯টায় জাহাজটি বন্দরের এনসিটি ৫ নম্বর জেটিতে আসে। চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডারের পক্ষ থেকে জাহাজটিকে স্বাগত জানান চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন মইন।

করোনা পরিস্থিতিতে ভারত সরকারের শুভেচ্ছা উপহার হিসেবে বাংলাদেশ নৌবাহিনী ও ঢাকা মেডিকেল কলেজের জন্য উপকরণগুলো উপহার হিসেবে পাঠানো হয়েছে। গত ৩০ আগস্ট ভারতীয় নৌবাহিনীর অফশোর টহল জাহাজ আইএনএস সাবিত্রী বিশাখাপত্তনম ছেড়ে এসেছে।  

জানা যায়, বাংলাদেশের জন্য দুটি পরিপূর্ণ অক্সিজেন প্লান্ট এবং বিভিন্ন ধরনের চিকিৎসা সরঞ্জাম নিয়ে ভারতীয় যুদ্ধ জাহাজ আইএনএস সাভিত্রি চট্টগ্রাম বন্দরে এসেছে। সকালে চট্টগ্রাম নৌবাহিনী জেটিতে ভারতীয় টহল জাহাজ আইএনএস সাভিত্রির ক্যাপ্টেন কমান্ডার এন রবি সিং এই অক্সিজেন প্লান্ট দুটি হস্তান্তর করেন। বিএনএস পতেঙ্গার নেভি হাসপাতালের কমান্ডিং অফিসার কমান্ডার এম মাহবুবুর রহমান বাংলাদেশ নৌবাহিনীর পক্ষে ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পক্ষে চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির উপকরণগুলো গ্রহণ করেন।

আইএনএস সাবিত্রী জেটিতে আসার সময় নৌ বাহিনীর চিরায়ত রেওয়াজ অনুযায়ী সুসজ্জিত ব্যান্ড দল বাদ্য পরিবেশন করে। নৌবাহিনীর সিনিয়র চিফ পেটি অফিসার মো. ওমর ফারুকের পরিচালনায় ২৯ সদস্যের ব্যান্ড দলটি পরিবেশন করে- জয় বাংলা বাংলার জয়, ধনধান্যে পুষ্প ভরা, যে মাটির বুকে, একাত্তরের মা জননী, ও ভাই খাঁটি সোনা, প্রতিদিন তোমায় দেখি’ শীর্ষক দেশাত্মবোধক গানগুলো।

ভারতীয় হাইকমিশন সূত্রে জানা যায়, স্বয়ংসম্পূর্ণ এবং অত্যাধুনিক এ প্লান্টগুলি অত্যন্ত সাশ্রয়ী উপায়ে তাৎক্ষণিক মেডিকেল অক্সিজেন তৈরি করে। এ প্লান্টগুলোর অক্সিজেন উৎপাদন ক্ষমতা প্রতি মিনিটে ৯৬০ লিটার। হাসপাতালে সরাসরি স্থাপনের পাশাপাশি এগুলো অক্সিজেন সিলিন্ডার রিফিল করার জন্যও ব্যবহার উপযোগী। প্লান্টগুলো চিকিৎসা কাজে ব্যবহারের জন্য প্রেসার স্যুইং অ্যাবসর্পশন (পিএসএ) নীতিসহ জিওলাইট (মলিকুলার সীভ) প্রযুক্তি ব্যবহার করে মানসম্মত মেডিকেল অক্সিজেন উৎপন্ন করে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর