২০ অক্টোবর, ২০১৯ ২১:২৮

দুর্ঘটনা রোধে প্রযুক্তি উদ্ভাবন গোবিন্দপুর গ্রামের শিক্ষার্থীদের

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

দুর্ঘটনা রোধে প্রযুক্তি উদ্ভাবন গোবিন্দপুর গ্রামের শিক্ষার্থীদের

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে বাংলাদেশে শিক্ষার্থীদের প্রতিবাদ স্মরণকালের আলোচিত ঘটনা। এই ঘটনা কুমিল্লার গ্রামের শিক্ষার্থীদেরও আলোড়িত করেছে। তাই তারা কলেজের বিজ্ঞান মেলায় উপস্থাপন করেছে সড়ক দুর্ঘটনা রোধের কয়েকটি প্রযুক্তি। 

কুমিল্লার বুড়িচং উপজেলার একটি গ্রাম গোবিন্দপুর। এখানে প্রতিষ্ঠিত সোনার বাংলা কলেজে রবিবার উদ্বোধন করা হয় দুইদিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। মেলায় সড়ক দুর্ঘটনা রোধ, স্বয়ংক্রিয় পদ্ধতিতে সড়ক বাতি নিয়ন্ত্রণ, স্মার্ট হাইওয়ে, স্বয়ংক্রিয় পদ্ধতিতে রেল গেইট নিয়ন্ত্রণসহ ১৯টি স্টলে বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করা হয়। প্রযুক্তিগুলো হচ্ছে- ভূমিকম্পের সতর্কীকরণ, বন্যার পূর্বাভাস,পানির অপচয় রোধ, পুকুর-নদীর পানি পরিষ্কার ইত্যাদি।

২য় বর্ষের ছাত্রী সাদিয়া ইসলাম মুনিয়া ও রুবাইয়া ইয়াসমিন বলেন, তারা চান না সড়ক দুর্ঘটনায় আর কোনো মানুষের প্রাণ যাক। তাই তারা সড়ক দুর্ঘটনা রোধে বিজ্ঞান মেলায় প্রযুক্তি উপস্থাপন করেছেন। ৯০ ডিগ্রি বাঁকানো সড়কে বিশেষ করে পাহাড়ের সড়কে বিপরীতমুখী গাড়ি দেখা যায় না। অনেক স্থানে আয়না দেয়া থাকলেও চালকরা তা খেয়াল করেন না। তবে সেন্সর লাগানো হলে একটি গাড়ি বাঁকের মাথায় এলে মধ্যখানে থাকা লাইট শব্দ করে জ্বলবে। লাইট দেখে ও শব্দ শুনে অন্য গাড়ি ধীরগতিতে আসবে। এতে দুর্ঘটনা রোধ হবে। 

প্রথম বর্ষের ছাত্র জোহায়ের সালেহ রহমান বলেন, তারা পুকুর-নদীর আবর্জনা পরিষ্কারের প্রযুক্তি উপস্থাপন করেছে। 

এদিকে, কলেজের দেড় সহস্রাধিক শিক্ষার্থী ও স্থানীয় বিভিন্ন স্কুলের সহস্রাধিক শিক্ষার্থী ক্ষুদে বিজ্ঞানীদের প্রযুক্তি দেখেন। দুইদিনের মেলা উদ্বোধন করেন কলেজ অধ্যক্ষ আবু ছালেক মো. সেলিম রেজা সৌরভ।

তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ, বদলাবে দেশ-বদলাবে বিশ্ব, এই স্লোগানে কলেজের সায়েন্স ক্লাবের উদ্যোগে এই মেলার আয়োজন করা হয়েছে। এতে শিক্ষার্থীদের ব্যাপক সাড়া পাওয়া গেছে। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর