শিরোনাম
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০২০ ১৪:২৯

সরকারি স্কুলের সব একাডেমিক রেকর্ড এক ডায়েরিতে

নিজস্ব প্রতিবেদক, খুলনা

সরকারি স্কুলের সব একাডেমিক রেকর্ড এক ডায়েরিতে

এবার থেকে সরকারি প্রাথমিক স্কুলের সব একাডেমিক রেকর্ড এক ডায়েরিতে পাওয়া যাবে। ‘প্রধান শিক্ষকের ডায়েরি’-নামের এই পাইলটিং উদ্ভাবনী উদ্যোগটি চালু করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। 

পরীক্ষামূলকভাবে এ ডায়েরি খুলনা সদর এলাকার সরকারি প্রাথমিক স্কুলগুলোতে সরবরাহ করা হয়েছে। এ ডায়েরির মাধ্যমে প্রধান শিক্ষক প্রতিনিয়ত স্কুলের সহকারি শিক্ষকদের ক্লাশ পর্যবেক্ষণ, শিক্ষকদের দক্ষতা উন্নয়নসহ প্রয়োজনীয় নির্দেশনা ও একাডেমিক কার্যক্রম লিপিবদ্ধ করবেন। 

এই রেকর্ড ব্যবহার করে ক্লাস্টার অফিসার, শিক্ষা কর্মকর্তা ও পরিদর্শনকারী সহজেই সারাবছরে ওই স্কুলের একাডেমিক কার্যক্রম সম্পর্কে জানতে পারবেন। এরই মধ্যে বিশেষ ডায়েরিটি স্কুলগুলোতে সাড়া ফেলেছে। 

‘প্রধান শিক্ষককে ডায়েরি’-কার্যক্রমের উদ্ভাবক খুলনা সদর থানা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর জগজ্জীবন বিশ্বাস বলেন, শিক্ষকদের পেশাগত উন্নয়নে এ ডায়েরি ব্যাপক ভূমিকা রাখবে। প্রধান শিক্ষক প্রতিদিন কমপক্ষে দুইজন সহকারি শিক্ষকের পাঠ পর্যবেক্ষণ, তাদের সবল দিক ও উন্নয়নের ক্ষেত্র পর্যালোচনাসহ রেকর্ড রাখবেন। ধারাবাহিক ফলোআপ করলে স্কুলের একাডেমিক কার্যক্রমে এটি গতি সঞ্চার করবে।

 

বিডি প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য