৫ মার্চ, ২০২১ ০৮:৩৫

পরমাণু সমঝোতার অচলাবস্থা কাটাতে ইরানকেই আগে প্রতিশ্রুতিতে ফিরতে হবে: ব্লিঙ্কেন

অনলাইন ডেস্ক

পরমাণু সমঝোতার অচলাবস্থা কাটাতে ইরানকেই আগে প্রতিশ্রুতিতে ফিরতে হবে: ব্লিঙ্কেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে সৃষ্ট অচলাবস্থার অবসান ঘটাতে ‘কূটনীতির পথ খোলা’ রয়েছে বলে দাবি করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। 

তবে তিনি বলেছেন, এই সমঝোতা বাস্তবায়নে ইরানকেই আগে পুরোপুরি প্রতিশ্রুতিতে ফিরে আসতে হবে।

তিনি বৃহস্পতিবার নিউজ চ্যানেল পিবিএস’কে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “আমরা যখন পরমাণু সমঝোতা নামক চুক্তি থেকে বেরিয়ে গেছি তখন ইরানও এই বাক্স থেকে সরে পড়েছে।”

ব্লিঙ্কেন আরও বলেন, “আমরা ইরানকে আবার সেই বাক্সে ফিরিয়ে আনার চেষ্টা করছি এবং এজন্য কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।”

আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে সে বিষয়টি এড়িয়ে গিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, “সবার আগে আমরা দেখতে চাই ইরান পরমাণু সমঝোতায় নিজের দেওয়া প্রতিশ্রুতিগুলো পুরোপুরি মেনে চলছে।”

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনি প্রতিশ্রুতিতে ইরানের পরমাণু সমঝোতায় প্রত্যাবর্তনের কথা বললেও ক্ষমতা হাতে পাওয়ার পর বিষয়টিকে ইরানের সঙ্গে সম্পর্কযুক্ত করে দিয়েছেন। অথচ ইরান বলছে, ওয়াশিংটনই আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে আগে এই সমঝোতা থেকে সম্পূর্ণ বেরিয়ে গেছে। কাজেই তাকে নিঃশর্তভাবে এই সমঝোতায় ফিরে আসতে হবে। তেহরান সুস্পষ্ট ভাষায় বলেছে, আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরে তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে ইরানও অতি দ্রুত তার সব প্রতিশ্রুতি আবার পুরাপুরি বাস্তবায়ন করবে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর