১ ফেব্রুয়ারি, ২০২৩ ২১:২০

সেচ ক্যানেলে ভয়াবহ ভাঙন, তলিয়ে গেছে ৩০০ একর জমির ফসল

নিজস্ব প্রতিবেদক, রংপুর

সেচ ক্যানেলে ভয়াবহ ভাঙন, তলিয়ে গেছে ৩০০ একর জমির ফসল

ক্যানেল ভেঙে যাওয়ায় প্রায় ৩০০ একর জমির ফসল তলিয়ে গেছে

রংপুর সদর উপজেলার মমিনপুর ইউনিয়নে তিস্তার সংযোগ খাল রংপুর ক্যানেলে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। বুধবার বিকেলে হঠাৎ ক্যানেলের ৭০/৮০ ফুট ভেঙে যাওয়ায় কমপক্ষে ৩০০ একর জমির ফসল তলিয়ে গেছে। এ ঘটনায় স্থানীয়রা ক্ষুব্ধ হয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের ধাওয়া করলে পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় সূত্রে জানা গেছে, তিস্তার সেচ ক্যানেল যার নাম রংপুর ক্যানেল। ক্যানেলের উত্তর মমিনপুরের জানপুর এলাকায় বুধবার বিকেলে ভাঙন দেখা দেয়। ভাঙনের ফলে চোখের পলকেই প্রায় ৩০০ বিঘা জমির ফসল পানিতে তলিয়ে যায়। ক্ষতিগ্রস্ত হন কমপক্ষে দুই শতাধিক কৃষক। এসময় কৃষকরা জমিতে তামাক, আলু ও ধান রোপণ করেছিল।

স্থানীয়দের মতে, সম্প্রতি ক্যানেলের দুই পাড় সংস্কার করা হয়েছিল। কিন্তু ক্যানেলে নিচের অংশের মাটি নরম থাকায় পাড়ে ভাঙন দেখা দিয়ে থাকতে পারে বলে এমনটা শঙ্কা করা হচ্ছে।

মমিনপুর ইউনিয়নের চেয়ারম্যান মেরাজুল ইসলাম বলেন, হঠাৎ সেচ ক্যানেলে ভাঙন দেখা দেওয়ায় তার ইউনিয়নের প্রায় দুই থেকে আড়াইশ কৃষকের ফসল পানিতে তলিয়ে যায়। এতে স্থানীয়রা ক্ষুব্ধ হয়ে ওঠে।

কৃষক আমজাদ হোসেন ও আয়ুব আলীসহ কয়েকজন কৃষক জানান, মুহূর্তে তাদের স্বপ্ন ধূলিসাৎ হয়ে গেছে। তাদের ক্ষেতে তামাক, আলু ও ধান রোপণ করা ছিল। ক্ষেতের সব ফসল তলিয়ে যায়। শেষ খবর পাওয়া পর্যন্ত পানি বন্ধ করার চেষ্টা চলছিল।

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মহিবুল ইসলাম ক্যানেলে পাড় ভাঙনের কথা স্বীকার করে বলেন, পানি উন্নয়ন বোর্ড পানি বন্ধ করার চেষ্টা করছে। ক্যানেলের পাড় ভাঙনের কারণ খতিয়ে দেখা হচ্ছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর