শিরোনাম
২৬ মার্চ, ২০২৩ ১৯:২৯

ব্যাটারি চালিত হলুদ অটোরিকশার বৈধতা দিয়েছে বিসিসি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল


ব্যাটারি চালিত হলুদ অটোরিকশার বৈধতা দিয়েছে বিসিসি

৫ বছরের মেয়াদ পূর্তির শেষ সময়ে ব্যাটারি চালিত হলুদ অটোরিকশার বৈধতা দিয়েছেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। রবিবার মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে অটোরিকশার মালিক ও চালকদের হাতে টোকেন প্লেট, ব্লু-বুক এবং সিটি করপোরেশনের জ্যাকেট হস্তান্তর করেন সিটি মেয়র। এতে বেজায় খুশি অটোরিকশার চালকরা। এখন থেকে আর ট্রাফিক পুলিশের হয়রানির শিকার হতে হবে না বলে প্রত্যাশা চালকদের। শিশু-কিশোর-বয়স্ক ও অসুস্থ ব্যক্তিদের অটোরিকশা চালাতে না দেয়ার আহবান জানিয়েছেন মেট্রো পুলিশ কমিশনার। চালকদের ট্রাফিক আইনের বিষয়ে প্রশিক্ষণ দেয়ার কথা বলেন তিনি। নগর গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে অটোরিকশার বৈধতা দেয়া হয়েছে বলে জানিয়েছেন সিটি মেয়র। 

সিটি করপোরেশনের বিগত পরিষদের সময় নগরীতে হলুদ অটোরিক্সার ২ হাজার ৬১০টি টোকেন নম্বর দেয়া হয়। তবে এই নগরীতে চলাচল করছে ১০ হাজারের বেশি হলুদ অটোরিকশা। বর্তমান মেয়র দায়িত্ব নেয়ার পর বিদ্যুতের ঘাটতি মোকাবেলায় ব্যাটারি চালিত হলুদ অটোরিকশার টোকেন নবায়ন বন্ধ করে দেয়। হালনাগাদ কাগজপত্র না থাকায় অটোরিকশাগুলো অবৈধ হয়ে যায়। রাস্তায় চলাচলে নানা ঝক্কি-ঝামেলায় পড়তে হয় তাদের। বিশেষ করে ট্রাফিক পুলিশের মামলায় নাকাল হয় অটো চালকরা। এ নিয়ে বিভিন্ন সময় অপ্রীতিকর ঘটনাও ঘটেছে। 

হয়রানি এড়াতে অটোরিকশার মালিক-চালকরা হলুদ অটোরিক্সার টোকেন নবায়নের দাবি জানিয়ে আসছিলেন। গত বছরের ১৬ মে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে অটোরিক্সা চালকদের এক সমাবেশে ৫ হাজার অটোরিক্সার বৈধতা দেয়ার ঘোষণা দিয়েছিলেন মেয়র সাদিক। 

প্রতিশ্রুতি অনুযায়ী আজ সকাল ১১টায় নগরীর টর্চারসেল ও বধ্যভূমি এলাকায় প্রথম দফায় ৩শ অটোরিক্সা মালিক-চালকদের হাতে টোকেন প্লেট, ব্লু-বুক ও বিসিসির জ্যাকেট হস্তান্তর করেন মেয়র সাদিক আবদুল্লাহ। 

এতে বেজায় খুশি চালক-মালিকরা। এখন থেকে হয়রানিমুক্তভাবে চলাচল করতে পারবেন বলে উচ্ছ্বাস প্রকাশ করেন তারা। আগামীতে কাগজপত্র বিহীন অটোরিকশা বন্ধের দাবি জানান তারা। 

অসুস্থ, শিশু-কিশোর এবং বয়স্কদের অটোরিকশা চালাতে না দেয়ার আহবান জানিয়েছেন বিএমপি কমিশনার মো. সাইফুল ইসলাম। অটোরিক্সা চালকদের ট্রাফিক আইনের বিষয়ে শিঘ্রই প্রশিক্ষণ দেয়া হবে বলে জানান তিনি। 

নগর গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে প্রতিশ্রুতি অনুযায়ী হলুদ অটোরিক্সার বৈধতা দিয়েছেন বলে জানিয়েছেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। তিনি বলেন, বিভিন্ন রুটে ভাড়া নির্ধারণসহ বৈধ চালকদের যাবতীয় দেখভাল করবে সিটি করপোরেশন। আসন্ন ঈদের আগে নগরীতে ৫ হাজার হলুদ অটোরিক্সার বৈধতা দেয়ার প্রতিশ্রুতি দেন তিনি। পরে অবৈধ যানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলেন মেয়র। ৫ বছর বন্ধ থাকার পর গত ২০ মার্চ থেকে হলুদ অটোরিকশার টোকেন নবায়ন ফি জমা নিতে শুরু করে বিসিসি। ৫ হাজার টাকায় এক বছরের জন্য টোকেন নবায়ন দিচ্ছে তারা। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর