১৫ মে, ২০২২ ১৬:৫৫

সড়ক দুর্ঘটনায় বাড়ছে পক্ষাঘাতগ্রস্ত রোগী

নিজস্ব প্রতিবেদক

সড়ক দুর্ঘটনায় বাড়ছে পক্ষাঘাতগ্রস্ত রোগী

দেশে সড়ক দুর্ঘটনা বাড়ছে আশঙ্কাজনক হারে। গত ঈদে জাতীয় অর্থপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (নিটোর) প্রায় ৬শ রোগী এসেছে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে। যার মধ্যে মৃত্যু হার আশঙ্কাজনক। আহত হয়ে পক্ষঘাতগ্রস্ত হচ্ছে মানুষ। ফলে পক্ষাঘাতগ্রস্তদের চিকিৎসায় সরকারি প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলোকে ভূমিকা রাখতে হবে।

আজ রবিবার সার্জনদের জন্য থোরাকো-লাম্বার স্পাইনের অপারেশন সম্পর্কিত এক কর্মশালার সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নিটোরের সাবেক পরিচালক ও বাংলাদেশ স্পাইন সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. খ. আব্দুল আওয়াল রিজভী বলেন, বিকলাঙ্গতা চিকিৎসায় সার্জনদের দক্ষতা অর্জনের বিকল্প নেই।

বাংলাদেশ স্পাইন অ্যান্ড অর্থোপেডিক হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা. মুসাররাত হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নিটোর’র পরিচালক এবং বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির (বিওএস) সভাপতি অধ্যাপক ডা. মো. আব্দুল গনি মোল্লা, নিটোরের একাডেমিক পরিচালক অধ্যাপক ডা. মো. মোনায়েম হোসেন, বিওএস এর মহাসচিব অধ্যাপক. ডা. মো. ওয়াহিদুর রহমান, বাংলাদেশ স্পাইন সোসাইটির মহাসচিব অধ্যাপক ডা. মো. আনোয়ারুল ইসলাম।

'বেসিক টেকনিকস অব থোরাকো-লাম্বার স্পাইন ফিক্সেসন' শীর্ষক এই কর্মশালার কোর্স করডিনেটর অধ্যাপক ডা. মো. শাহ আলম বলেন, দু’দিনের কর্মশালা বাংলাদেশের স্পাইন সার্জনদের জন্য খুবই কার্যকর হয়েছে, যা তাদের দক্ষতা বৃদ্ধিতে সহায়ক হয়েছে। দেশে সড়ক দুর্ঘটনায় যেভাবে পক্ষাঘাতগ্রস্ত রোগী বাড়ছে সেটা আশঙ্কাজনক। এক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বেসরকারি হাসপাতালগুলোকেও সেবা ও দক্ষতা বাড়াতে হবে। নাহলে এতো সংখ্যক রোগীকে চিকিৎসা দেয়া সম্ভব হবে না।’

অধ্যাপক ডা. মো. আব্দুল গনি মোল্লা বলেন, গত ঈদে প্রায় ৬শ মোটর সাইকেল দুর্ঘটনায় আহত রোগী এসেছে শুধু নিটোরে। যার মধ্যে মৃত্যু হার আশঙ্কাজনক। যার মধ্যে স্পাইনাল ইনজুরি ৫-৬ শতাংশ। সরকারি হাসপাতালগুলোর পক্ষে সবাইকে চিকিৎসা সেবা দেয়া কঠিন। বেসরকারি হাসপাতালগুলোকে এগিয়ে আসতে হবে।

সভায় বক্তারা আরও বলেন, দেশে দিন দিন বাড়ছে মেরুদণ্ডের বিভিন্ন রোগ। এর মধ্যে মেরুদণ্ডের বিকলাঙ্গতা ও যক্ষা অন্যতম। এসব সমস্যার জন্য দেশের মানুষকে ছুটতে হত বিশ্বের বিভিন্ন দেশে। তবে আশার কথা হল মেরুদণ্ডের উন্নত চিকিৎসা এখন বাংলাদেশেই হচ্ছে। সরকারি ব্যবস্থার পাশাপাশি বেসরকারি হাসপাতালে এখন আন্তর্জাতিক মানের চিকিৎসা দেওয়া হচ্ছে।

বাংলাদেশের মতো এত জনবহুল রাষ্ট্রে দক্ষ, প্রশিক্ষিত স্পাইন সার্জন তৈরির বিকল্প নেই। সরকারি ব্যবস্থাপনার পাশাপাশি বেসরকারি উদ্যোগে এমন প্রশিক্ষণের ব্যবস্থা আমাদের চিকিৎসকদের নিঃসন্দেহে আরও বেশি দক্ষ করে গড়ে তুলবে। এদেশের মধ্যম ও নিম্নবিত্ত মানুষের সঠিক চিকিৎসা সেবা নিশ্চিতের জন্য গণমাধ্যমের ভূমিকা অনস্বীকার্য।

কর্মশালায় ভারতের দিল্লির স্পাইনাল ইনজুরি সেন্টারের স্পাইন সার্জারি বিভাগের কলসালটেন্ট ও বিভাগীয় প্রধান গুরুরাজ এম সানগোনথিমাত উপস্থিত ছিলেন। তিনি এবং বাংলাদেশের অভিজ্ঞ আটজন স্পাইন সার্জন এই কর্মশালায় মেরুদণ্ডের আধুনিক অপারেশনের কৌশল নিবন্ধিত ২৮ জন অংশগ্রহণকারীকে হাতে কলমে প্রশিক্ষণ দেন। 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর