শিরোনাম
৫ ফেব্রুয়ারি, ২০২৪ ২১:৪৯

‘লাভজনক করতে না পারলে মানুষ কৃষি থেকে মুখ ফিরিয়ে নেবে’

কুমিল্লা প্রতিনিধি

‘লাভজনক করতে না পারলে মানুষ কৃষি থেকে মুখ ফিরিয়ে নেবে’

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, আমাদের বীজ ও প্রযুক্তি যদি জীবন মান উন্নয়ন না করে তাহলে মানুষকে কৃষিতে ধরে রাখা যাবে না। 

অনুষ্ঠানে একজন নারী উদ্যোক্তা বলেছেন, বিনা লেবু-১ বিক্রি করে তার সংসার পরিচালনা করছেন, এটাই আমাদের সার্থকতা। দায়সারা গোছের কিছু বীজ, ধান মানুষকে দিয়ে কৃষিকে এগুনো যাবে না। কৃষিকে লাভজনক করতে হবে। লাভজনক করতে না পারলে মানুষ কৃষি থেকে মুখ ফিরিয়ে নেবে। দেশ পিছিয়ে যাবে। এজন্য আধুনিক প্রযুক্তিকে ছড়িয়ে দেওয়ার সাথে কৃষি উদ্যোক্তা তৈরি করতে হবে। কৃষির মাঠ কর্মকর্তাদের আরও উদ্যোমী ভূমিকা নিতে হবে। কুমিল্লায় বিনা ধান ২৫, বিনা লেবু-১ সহ অন্যান্য জাত মাঠে ছড়িয়ে দেওয়ার জন্য কৃষি সম্প্রসারণ বিভাগ ও বিনা কুমিল্লা অফিসকে ধন্যবাদ জানান তিনি। 

বিনা উপকেন্দ্র কুমিল্লা আয়োজিত প্রশিক্ষক প্রশিক্ষণে এসব কথা বলেন তিনি। 

সোমবার বিনা উপকেন্দ্র কুমিল্লার প্রশিক্ষণ হলে কুমিল্লা অঞ্চল উপযোগী বিনা উদ্ভাবিত জাত গুলোর আধুুনিক চাষাবাদ কলাকৌশল ও বাণিজ্যিক সম্ভাবনা শীর্ষক এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এতে উপ-সহকারী কৃষি কর্মকর্তা, কৃষক ও গণমাধ্যমকর্মীরা অংশ নেন।

ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিনা উপকেন্দ্র কুমিল্লার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মোহাম্মদ আশিকুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. আক্তারুজ্জামান, বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও উদ্যানতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ড মো. রফিকুল ইসলাম, বিনা উপকেন্দ্র কুমিল্লার ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফাহমিনা ইয়াসমিন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর