সোমবার, ১২ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

প্রাথমিকের খাতা নিয়ে বিপাকে শিক্ষকরা

উত্তরপত্রে অসঙ্গতি

শাহজাদা মিয়া আজাদ, রংপুর

সম্প্রতি শেষ হওয়া রংপুরে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার খাতা মূল্যায়ন করতে গিয়ে বিপাকে পড়েছেন শিক্ষকরা। পাঠ্য বই ও কর্তৃপক্ষের পাঠানো উত্তরপত্রে ভিন্নতা থাকায় এই অবস্থা তৈরি হয়েছে। পিইসি পরীক্ষার তিনটি  বিষয়ের  অন্তত  চারটি প্রশ্নে এমন অসঙ্গতি রয়েছে বলে অভিযোগ করেছেন শিক্ষকরা।

জানা যায়, পিইসি পরীক্ষার খাতা মূল্যায়নের জন্য শিক্ষকদের কাছে পাঠানো হয়েছে। কিন্তু ন্যাশনাল একাডেমি ফর প্রাইমারি এডুকেশন (নেপ) কার্যালয় থেকে তাদের কাছে পাঠানো সঠিক উত্তরের যে নির্দেশনা পাঠিয়েছে,  তার  সঙ্গে পাঠ্য বইয়ের উত্তর মিলছে না।

প্রশ্নপত্র, পাঠ্যবই ও নেপের পাঠানো কাগজপত্র পর্যালোচনা করেছেন রংপুর জিলা স্কুল এবং সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের কয়েকজন শিক্ষক। নাম প্রকাশ না করার শর্তে তারা বলেন, প্রাথমিক বিজ্ঞান পরীক্ষায় ৪৭ নম্বর প্রশ্নে, ‘ভাত, আলু, রুটি ইত্যাদি খাবারে কোনো ধরনের শক্তি সঞ্চিত থাকে?’ চারটি বিকল্প রয়েছে : (ক) বিদ্যুৎ শক্তি (খ) যান্ত্রিক শক্তি (গ) রাসায়নিক শক্তি (ঘ) তাপ শক্তি। নেপ থেকে পাঠানো উত্তরপত্র মতে সঠিক উত্তর হবে ‘তাপ শক্তি’। কিন্তু পাঠ্যবই অনুসারে এর সঠিক উত্তর হবে ‘রাসায়নিক শক্তি’।

একই পরীক্ষার ৪৮ নম্বর প্রশ্নের উত্তর নিয়েও বিপাকে পড়েছেন শিক্ষকরা। ওই প্রশ্নে রয়েছে ‘আমাদের দেহের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতে কোন উপাদানটি সাহায্য করে?’ নেপ বলেছে ‘ভাত’। কিন্তু পাঠ্য বইয়ের মতে সঠিক উত্তর হবে ‘পানি’। একইভাবে ইসলাম ও নৈতিক শিক্ষার ২৮ নম্বর প্রশ্ন এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষার ১৮ নম্বর প্রশ্নের ক্ষেত্রেও নেপের নির্দেশনা ও পাঠ্যবইয়ের উত্তরের গরমিল রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর