Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০২:১৩

রাজধানীতে ৫টি পানির কারখানা সিলগালা

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে ৫টি পানির কারখানা সিলগালা

রাজধানীর ভাটারায় মানহীন জারের পানি বিক্রির বিরুদ্ধে ভেজালবিরোধী অভিযান চালিয়েছে বিএসটিআই ও র‌্যাব-১ এর কর্মকর্তারা। গতকালের এই অভিযানে ২ লাখ টাকা জরিমানাসহ ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ৫টি কারখানা বন্ধ করে দেওয়া হয়। এ ছাড়া ৩ হাজার ৯০০টি জার ধ্বংস করা হয়েছে।

বিএসটিআই সূত্র জানায়, চাঁদের আলো ড্রিংকিং ওয়াটার, ওয়াটার আলপিনা পিওর ড্রিংকিং ওয়াটার, ঢালী এন্টারপ্রাইজ বিএসটিআই’র অনুমোদন না নিয়ে এবং ক্রিস্টাল ড্রিংকিং ওয়াটার, ওসমা ড্রিংকিং ওয়াটার, এ.ওয়ান ড্রিংকিং ওয়াটার কারখানাগুলোর বিএসটিআই’র অনুমোদন থাকা সত্ত্বেও অপরিশোধিত পানি নিম্নমানের জারে ভর্তি করে বিক্রি করত। এসব অপরাধে জেল-জরিমানা করা হয়।

এদিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বাজার তদারকি করে বিভিন্ন অনিয়মের অভিযোগে ঢাকাসহ ১২ জেলায় ৫৫ প্রতিষ্ঠানকে ৬ লাখ ২৭ হাজার টাকা জরিমানা করেছে।

গত ১২ ফেব্রুয়ারি থেকে বাজার তদারকি করা হচ্ছিল। তদারকি কাজে সহায়তা করেন সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, স্যানেটারি ইন্সপেক্টর এবং ক্যাব। তদারকির সময় সচেতনতা বৃদ্ধির জন্য লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর সূত্র জানায়, ঢাকার কদমতলী থানা এলাকায় বাজার তদারকির সময় রড ও স্টিলে পরিমাপে কারচুপির অপরাধে মেসার্স হানিফ স্টিল মিলস লিমিটেডকে ৫০ হাজার টাকা; পাওনিয়ার স্টিল মিলস লিমিটেডকে ৩০ হাজার টাকা ও মেসার্স ডায়মন্ড স্টিল মিলস লিমিটেডকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণের অপরাধে মেসার্স তাজ ইন্ডাস্ট্রিজ প্রাইভেটকে ১ লাখ টাকা জরিমানা করা হয়। ঢাকার গুলশান এলাকায় ধার্যকৃত মূল্যে অধিক মূল্যে পণ্য বিক্রির অপরাধে আমারি রেস্টুরেন্টকে ১ লাখ টাকা ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির অপরাধে আলমাস জেনারেল স্টোরকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া দেশব্যাপী ১২টি জেলায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি, ওজন ও পরিমাপে কারচুপি এবং মেয়াদোত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রির অপরাধে ৪৯টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৪৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর