Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ৭ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৬ আগস্ট, ২০১৯ ২৩:৩১

বাংলাদেশের প্রতিবেদনে সন্তুষ্ট ইউএনসিএটি

-আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের প্রতিবেদনে সন্তুষ্ট ইউএনসিএটি

জেনেভায় বাংলাদেশের উপস্থাপন করা প্রতিবেদনে জাতিসংঘের নির্যাতনবিরোধী কমিটি (ইউএনসিএটি) সন্তুষ্ট হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল রাজধানীর একটি হোটেলে বাংলাদেশে শিশু সুরক্ষার বিচারব্যবস্থার সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় শিশু আইনবিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওই সভায় পেশ করা প্রতিবেদন নিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক  ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকনের সমালোচনার জবাবে আইনমন্ত্রী বলেন, ১৯৭১ সালের মানবতাবিরোধী অপরাধীদের বিচার, বঙ্গবন্ধু হত্যা মামলার বিচার, জেল হত্যা মামলার বিচারসহ ১০ ট্রাক অস্ত্র মামলা, একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচার শেষ করেছি। সেক্ষেত্রে আমি যদি দাবি করি, বাংলাদেশে আইনের শাসন প্রতিষ্ঠা করার জন্য যা যা পদক্ষেপ নেওয়া প্রয়োজন সেই পদক্ষেপগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার তা নিয়েছে। তাহলে আমি কি মিথ্যা বলেছি? আপনারা বিচার করুন।

জেনেভা সম্মেলনের ইতিবাচক দিকগুলোর বিষয়ে আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমবারের মতো ক্ষমতায় আসার পর ১৯৯৮ সালে ইউনাইটেড নেশনস কনভেনশন এগেনস্ট টর্চারের স্টেট পার্টি হিসেবে বাংলাদেশ স্বাক্ষর করে। এরপর ২০০১ সাল থেকে ওই কমিটিতে যে রিপোর্ট দেওয়ার কথা ছিল তা গত ২০ বছর দেওয়া হয়নি। আমরা এবার সে রিপোর্টটি দিয়েছি। আমরা গত ৪৪ বছরের মোট সাতটি রিপোর্ট ওই সভায় জমা দিয়েছি।

আইনমন্ত্রী বলেন, ওই সভায় দেখেছি, তারা (ইউনাইটেড নেশনস) যেসব তথ্য সংগ্রহ করেছেন সেগুলো ২০১৩ সাল পর্যন্ত। নতুন কোনো তথ্য তারা সভায় উত্থাপন করতে পারেনি। তাই এ সুযোগে বাংলাদেশের এখনকার বাস্তবতা, বর্তমান অবস্থা, আইনের শাসনের ব্যবস্থা তাদের সামনে উপস্থাপন করেছি। তারা আমাদের রিপোর্টে সন্তুষ্ট হয়েছেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর