বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা
বিএনপির শেষ শ্রদ্ধা

আজিমপুরে আবদুল মান্নানকে দাফন

নিজস্ব প্রতিবেদক

দলের ভাইস চেয়ারম্যান, সাবেক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী আবদুল মান্নানের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছে বিএনপি। গতকাল সকাল ১০টায় তার কফিন নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আনার পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ জ্যেষ্ঠ নেতারা পুষ্পস্তবক অর্পণ করে তার প্রতি শ্রদ্ধা জানান। এ সময় তার কফিন দলীয় পতাকা দিয়ে ঢেকে দেওয়া হয়। এরপর বেলা ১১টায় ধানমন্ডি ঈদগাহ মাঠে দ্বিতীয় জানাজা শেষে কফিন নেওয়া হয় ঢাকার নবাবগঞ্জে। সেখানে তৃতীয় এবং শেষ জানাজা হয় দোহারে। এরপর লাশ ঢাকায় এনে বাদ মাগরিব আজিমপুর কবরস্থানে  দাফন করা হয়েছে। আবদুল মান্নানের মৃত্যুতে এক শোকবার্তায়  সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরী বলেন, আবদুল মান্নান সুন্দর রাজনীতিতে বিশ্বাসী একজন ভালো মানুষ ছিলেন।

সত্যিকারের ভালো মানুষের যে গুণ থাকে যেমন ভদ্রতা, নম্রতা, সত্যপ্রিয়তা এবং বিষয়সমূহে গভীর জ্ঞান- সবই তাকে সুষমামন্ডিত করেছিল।

নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মরহুমের প্রথম জানাজায় মহাসচিব ছাড়াও ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, কেন্দ্রীয় নেতা শামসুর রহমান শিমুল বিশ্বাস, হাবিব-উন-নবী খান সোহেল, ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম, মীর সরাফত আলী সপু, কায়সার কামাল, আবদুস সালাম আজাদ, রফিক শিকদার, ইশরাক হোসেন, খন্দকার আবু আশফাক, বাংলাদেশ লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, দলের আনোয়ার হোসেইন, ছাত্রদলের ফজলুর রহমান খোকনসহ কয়েক শ নেতা-কর্মী অংশ নেন।

মরহুমের কফিনে শ্রদ্ধা জানিয়ে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আবদুল মান্নান শুধু দলের ভাইস চেয়ারম্যানই ছিলেন না, তিনি এ দেশের একজন প্রথিতযশা মানুষ ও যোগ্য মন্ত্রী-এমপি ছিলেন। এ রকম সৎ, আন্তরিক ও নিষ্ঠাবান যোগ্য মানুষকে রাজনীতিতে আমি খুব কম দেখেছি। তিনি যখন বাংলাদেশ বিমানের এমডি ছিলেন, তখন বাংলাদেশ বিমান লাভজনক হয় এবং সে লাভের টাকা দিয়ে তিনি লন্ডনে বিমানের স্থায়ী অফিস করেছিলেন। সব বকেয়া ঋণ পরিশোধ করেছিলেন। মান্নান ঢাকা জেলার সভাপতিরও দায়িত্ব পালন করেছেন। তার মৃত্যু বিএনপির নেতা-কর্মী বিশেষ করে ঢাকা জেলার নেতা-কর্মীর জন্য অনেক দুঃখ ও কষ্টের। আমি পরম করুণাময় আলাহতালার কাছে এই দোয়া করছি তিনি যেন তাকে বেহেশতে জায়গা দেন।

সর্বশেষ খবর