বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

সম্ভাব্য প্রার্থীদের তথ্য নিচ্ছে ইসি, মাঠে নির্বাহী হাকিম

তিন উপনির্বাচন

নিজস্ব প্রতিবেদক

আসন্ন ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচন ও স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের ঋণখেলাপির তথ্য দিতে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া পাবনা-৪ আসনের উপনির্বাচনকে সামনে রেখে মাঠে নামছে নির্বাহী হাকিম। তারা বিভিন্ন নির্বাচনী অপরাধ নিয়ন্ত্রণ ও নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করতে দায়িত্ব পালন করবেন।

মাঠে নামছেন নির্বাহী হাকিম : পাবনা-৪ আসনের উপনির্বাচনকে সামনে রেখে মাঠে রয়েছেন নির্বাহী হাকিমরা। নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান ইতিমধ্যে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে রাজশাহী বিভাগীয় কমিশনারের কাছে। চিঠিতে বলা হয়েছে-নির্বাচন উপলক্ষে ভ্রাম্যমাণ আদালত আইন অনুযায়ী এবং প্রাসঙ্গিক আইনের আওতায় আচরণ বিধি প্রতিপালন নিশ্চিতকরণ এবং নির্বাচনী অপরাধ রোধ ও আইনশৃঙ্খলা রক্ষার জন্য নির্বাহী হাকিমরা দায়িত্ব পালন করবেন। নির্বাহী হাকিম দুইভাগে ভাগ হয়ে মাঠে নামবেন। এক্ষেত্রে প্রথম পর্যায়ের ১৮ জন নির্বাহী হাকিম (প্রতি ইউনিয়নের জন্য একজন করে এবং পৌরসভার প্রতি সংরক্ষিত আসনের জন্য একজন করে নির্বাহী হাকিম) দায়িত্ব পালন করবেন প্রার্থিতা প্রত্যাহারের পরদিন থেকে ভোটগ্রহণের তিন দিন পূর্ব পর্যন্ত। অর্থাৎ ৯ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত ১৮ জন নির্বাহী হাকিম দায়িত্ব পালন করবেন। দ্বিতীয় পর্যায়ে ১৮ জন দায়িত্ব পালন করবেন ভোটগ্রহণের দুই দিন আগে থেকে ভোটগ্রহণের পরেরদিন পর্যন্ত। অর্থাৎ তারা দায়িত্ব পালন করবেন ২৪ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত। নির্বাহী হাকিমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর সঙ্গে থেকেও দায়িত্ব পালন করবেন। নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই ছিল ৩ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় হয়েছে ৮ সেপ্টেম্বর। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৬ সেপ্টেম্বর। ভোট অনুষ্ঠিত হবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

ঋণখেলাপিদের তথ্য চেয়ে ইসির চিঠি : আসন্ন ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের ঋণখেলাপির তথ্য দিতে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ঋণখেলাপিরা যাতে প্রার্থী হতে না পারে এ জন্য এ তথ্য চাইছে ইসি। ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান নির্দেশনাটি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিবকে পাঠিয়েছেন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য। চিঠিতে বলা হয়েছে- আগামী ১৭ অক্টোবর একাদশ জাতীয় সংসদের ঢাকা-৫ ও নওগাঁ-৬ নির্বাচনী এলাকার শূন্য আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ ছাড়া ১০ অক্টোবর স্থগিত ঘোষিত চাঁদপুর পৌরসভা সাধারণ নির্বাচনসহ সিটি করপোরেশন ও পৌরসভার কয়েকটি শূন্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

আইন ও বিধি অনুসারে ঋণখেলাপি ব্যক্তিরা নির্বাচনে প্রার্থী হতে পারেন না। উল্লিখিত নির্বাচনে ঋণখেলাপি ব্যক্তিরা মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, তার জন্য আইনে নির্ধারিত সব ব্যাংক হতে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক। এক্ষেত্রে দাখিলের শেষ দিন বিকাল ৫টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/স্বামীর নামও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক স্বউদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের নিকট হতে সংগ্রহ করার জন্য এবং সে আলোকে বিভিন্ন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান হতে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সরবরাহ করার জন্য নির্দেশনা দেওয়া প্রয়োজন। নির্বাচন উপলক্ষে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার পূর্বে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে প্রদান এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দফতরে উপস্থিত থাকার নির্দেশনা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা দিয়েছে ইসি।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, এই দুই আসনের ভোটে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৭ সেপ্টেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২০ সেপ্টেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন ২৭ সেপ্টেম্বর। প্রতীক বরাদ্দ ২৮ সেপ্টেম্বর সোমবার। আর ভোটগ্রহণ হবে ১৭ অক্টোবর। পুরো ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। ভোটগ্রহণ করা হবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

সর্বশেষ খবর