শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৯ জুন, ২০২১ ২৩:২৯

অর্থ পাচারকারীদের তালিকা প্রকাশের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের

নিজস্ব প্রতিবেদক

Google News

কানাডার বেগমপাড়াসহ বিদেশে অর্থ পাচারকারী দুর্নীতিবাজদের নামের তালিকা দ্রুত প্রকাশের দাবি জানিয়েছেন বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা-কর্মীরা। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন শেষে পররাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে পদযাত্রার পর একই দাবিতে পররাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা।  মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. আল মামুনের সঞ্চালনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল। বক্তব্য দেন ভাস্কর রাশা, ঢাবি শাখার সভাপতি সনেট মাহমুদ, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আশরাফ উদ্দিন স্বাধীন, সহ-সভাপতি রোমান হোসাইন, শাহীন মাতবর, ঢাকা মহানগর দক্ষিণ শাখার সভাপতি আরিফুর রহমান সোহেল, সাধারণ সম্পাদক শেখ মাসুদ প্রমুখ। মানববন্ধন শেষে পররাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে পদযাত্রা করেন নেতারা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ করার পর সংগঠনের তিন সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়ে যায় পুলিশ। পররাষ্ট্রমন্ত্রীর পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব ওয়ারিসুল ইসলাম। মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্যে সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল বলেন, ‘বীর মুক্তিযোদ্ধা পরিবারদের অধিকার আদায়ের আন্দোলন ও সংগ্রামের পাশাপাশি অসংগতির বিরুদ্ধে প্রতিবাদ করে যাচ্ছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

 এর ধারাবাহিকতায় দেশের অর্থ বিদেশে পাচারকারী দুর্নীতিবাজদের নামের তালিকা জাতির সামনে দ্রুত প্রকাশের দাবি জানাচ্ছি। বিদেশে অর্থ পাচারকারী দুর্নীতিবাজরা দেশ ও জাতির শত্রু। রাষ্ট্রের বিভিন্ন স্তরে দুর্নীতি ও বিদেশে অর্থ পাচার সম্পূর্ণভাবে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী কর্মকা-। আমরা কখনই দুর্নীতিবাজদের দেশবিরোধী কর্মকা- মেনে নেব না।’

ভাস্কর রাশা বলেন, লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত বঙ্গবন্ধুর বাংলাদেশে দুর্নীতিবাজদের কোনো ঠাঁই হবে না। এদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। কানাডার বেগমপাড়াসহ বিদেশে অর্থ পাচারকারী দুর্নীতিবাজরা এখন নব্য রাজাকারে পরিণত হয়েছে। এরা দেশ ও জাতির প্রকৃত শত্রু। বাংলাদেশকে ব্যর্থ ও অকার্যকর রাষ্ট্রে পরিণত করাই এদের মূল উদ্দেশ্য। বর্তমান সরকারের সফল অর্জনগুলোকে প্রশ্নবিদ্ধ করার জন্য নানা ষড়যন্ত্র চলছে। বিদেশে অর্থ পাচারকারীরা বাংলাদেশবিরোধী ষড়যন্ত্রের মূল হোতা। এরা বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রার ধারা ব্যাহত করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

সংগঠনের সাধারণ সম্পাদক মো. আল মামুন বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও দুদকের দায়িত্ব হচ্ছে বিদেশে অর্থ পাচারকারীদের চিহ্নিত করে সেই অর্থ ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করা। দুদক, বাংলাদেশ ব্যাংক, অর্থ ও পররাষ্ট্র মন্ত্রণালয় সঠিকভাবে দায়িত্ব পালন করলে কখনই বিদেশে অর্থ পাচার হতো না।

তিনি বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে থাকা বিদেশে অর্থ পাচারকারীদের সব তথ্য জাতির সামনে দ্রুত প্রকাশ করার দাবি জানাই। কেউ আইনের ঊর্ধ্বে নয়। আইনের দৃষ্টিতে সবাই সমান। আমলা, রাজনীতিবিদ, ব্যবসায়ী যারাই অবৈধভাবে বিদেশে অর্থ পাচার করেছে, তাদের কঠোর শাস্তি দিতে হবে। কানাডার বেগমপাড়ায় যে ২৮ জন দুর্নীতিবাজ আমলা, রাজনীতিবিদ ও ব্যবসায়ী অর্থ পাচার করেছে, পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবশ্যই তাদের নামের তালিকা আগামী সাত দিনের মধ্যে জাতির সামনে প্রকাশ করতে হবে। অন্যথায় বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ আরও কঠোর কর্মসূচি পালন করবে।’

 

এই বিভাগের আরও খবর