শুক্রবার, ৮ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

সাতক্ষীরার সাবেক এমপি হাবিবের আপিল মামলা খারিজ

শেখ হাসিনার গাড়িবহরে হামলা

সাতক্ষীরা প্রতিনিধি

বিএনপিদলীয় সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিব তাঁকে দেওয়া ২০২১ সালের ৪ ফেব্রুয়ারির দন্ডাদেশের বিরুদ্ধে যে আপিল করেন তা গতকাল খারিজ করে দিয়েছেন সাতক্ষীরা সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান। আপিল মামলায় রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাডভোকেট আবদুল লতিফ আর আসামিপক্ষে অ্যাডভোকেট আবদুল মজিদ। রায়ের পর্যবেক্ষণে বিচারক বলেন, হাবিবুল ইসলাম হাবিব তৎকালীন জাতীয় সংসদের একজন সদস্য হয়ে ওই সংসদের বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা ও তাঁর সফরসঙ্গীদের ওপর আগ্নেয়াস্ত্রসহ হামলার ঘটনায় নেতৃত্ব দেওয়া সন্দেহাতীতভাবে প্রমাণ করে আপিলকারী আসামি হাবিবুল ইসলাম হাবিব জেনে, বুঝে দেশের প্রচলিত আইন-কানুন লঙ্ঘন করেছেন যা একেবারেই অনভিপ্রেত। রায়ে বলা হয়, হাবিবুল ইসলাম হাবিবকে নিম্ন আদালত (সাতক্ষীরার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত) আইনের যেসব ধারায় যে পরিমাণ দন্ড দিয়েছে তা বাংলাদেশে প্রচলিত ফৌজদারি কার্যবিধি ও পেনাল কোডকে পুরোপুরি সমর্থন করে। ওই রায় ও দন্ডাদেশ প্রদানে বিচারিক আদালত তথ্য ও আইনগত কোনো ভুল করেনি। তাই বিচারিক আদালতের রায় ও দন্ডাদেশে হস্তক্ষেপের কোনো কারণ নেই।  সেজন্য ক্রিমিনাল আপিল ৪০/২১ মামলাটি খারিজ করা হলো। বিচারক শেখ মফিজুর রহমান একই সঙ্গে আরও একজন আসামি কলারোয়া উপজেলার রায়পুর গ্রামের আক্তার আলীর ছেলে ইয়াছিন আলীর ক্রিমিনাল আপিল ১১৮/২১ মামলাটি খারিজ করেন।

আপিল মামলা দুটির রায়ের এক পর্যায়ে আরও বলা হয়- হামলা মামলার প্রধান ভিকটিম শেখ হাসিনা ঘটনার সময় রাষ্ট্রের সদ্যসাবেক প্রধানমন্ত্রী, তৎকালীন সংসদ সদস্য ও জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ছিলেন, স্বাভাবিকভাবেই তাঁর অফিস ও কার্যালয় রাজধানী ঢাকায় অবস্থিত। রাজধানী ঢাকা থেকে ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত মফস্বল শহরে একটি মানবিক কাজ শেষে (সাতক্ষীরা সদর হাসপাতালে একজন বীর মুক্তিযোদ্ধার ধর্ষিত স্ত্রীকে দেখতে আসেন) ফেরার পথে আসামিদের দ্বারা সংঘটিত এমন ঘটনা ধিক্কারজনক ও চরমভাবে নিন্দনীয়। এটি কেবলই একটি দন্ডনীয় অপরাধ নয় বরং দেশের রাষ্ট্রাচার, মানবিকতা, নৈতিকতা ও সৌজন্যবোধের ক্ষেত্রে চরম কুঠারাঘাত। আসামিরা সাংবাদিকদেরও ঘটনার সময় লাঞ্ছিত করেছিলেন যা সাক্ষীরা একে অন্যকে হুবহু সমর্থন করে সাক্ষ্য প্রদান করেন।

২০০২ সালের ৩০ আগস্ট কলারোয়ায় শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় দায়েরকৃত দ্রুত বিচার আইনের মামলায় সাতক্ষীরার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের এক রায়ে সাতক্ষীরা জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাতক্ষীরা-১ আসনের সাবেক এমপি বিএনপির কেন্দ্রীয় নেতা হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ আসামির সবার বিভিন্ন মেয়াদে সাজা হয়।

ওই হামলায় শেখ হাসিনা অক্ষত থাকলেও তাঁর সফরসঙ্গী ফাতেমা জাহান সাথী, জোবায়দুল হক রাসেল, ইঞ্জিনিয়ার শেখ মুজিবর রহমান, শহিদুল হক জীবন, আবদুল মতিনসহ বেশ কয়েকজন আহত হন। কয়েকজন সাংবাদিকও হামলার শিকার হন। এ ঘটনায় কলারোয়া মুক্তিযোদ্ধা কমান্ডার মো. মোসলেমউদ্দিন ২৭ জনকে আসামি করে মামলা করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর