রবিবার, ১ মে, ২০২২ ০০:০০ টা

এবার বিতর্কিতদের ‘খোঁজে’ কেন্দ্র

চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগ কমিটি

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

এবার বিতর্কিত ছাত্রলীগ নেতাদের ‘খোঁজে’ মাঠে নেমেছেন কেন্দ্রীয় দায়িত্বশীল নেতারা। তদন্ত এবং সঠিকভাবে যাছাই-বাছাই শেষে বিতর্কিতদের বাদ দিয়ে দ্রুত গঠন হতে পারে চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি। এর আগে ১৫১ জনের কমিটির মধ্যে ২০০ জনের ঊর্ধ্বে নামের তালিকা জমা দেওয়াসহ নানা বিতর্ক জন্ম দেয় এ কমিটি গঠন প্রক্রিয়ায়।

দলীয় সূত্রে জানা গেছে, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের নতুন কমিটি গঠনের জন্য কেন্দ্রীয় কমিটিতে জমা দেওয়া নামের তালিকা নিয়ে প্রশ্ন উঠেছিল কেন্দ্র থেকে শুরু করে জেলার তৃণমূলের নেতা-কর্মীদের মধ্যেই। জমা দেওয়া সেই তালিকায় অর্ধশতাধিকই ছিনতাইকারি, মাদকাসক্ত, বিবাহিত, অছাত্র, ঠিকাদার, র‌্যাবের হাতে গ্রেফতার হওয়া ইয়াবা মামলার আসামি, পৃথক নাশকতা মামলার আসামির সন্তান, বিদেশে শ্রমিক হিসেবে কর্মরতসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে র সঙ্গে জড়িতদের নাম থাকার অভিযোগ রয়েছে। এসব নিয়ে কেন্দ্রীয় কমিটিসহ শীর্ষ নেতাদের কাছে নানা অভিযোগও দিয়েছেন অনেকে। এ নিয়ে গত ১৭ এপ্রিল ‘গঠনতন্ত্রে ১৫১, কেন্দ্রে জমা ২০০! শিরোনামে একটি সংবাদ প্রকাশ হয়েছিল বাংলাদেশ প্রতিদিন পত্রিকায়। এরপর  নড়েচড়ে বসেন চট্টগ্রামসহ ঢাকার শীর্ষ নেতারা। এরপর বির্তকিতদের খুঁজে বের করতে তদন্তে মাঠে নামেন কেন্দ্রীয় নেতারা।

কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, ছাত্রলীগের একটা ঐতিহ্য রয়েছে। ছাত্রলীগে বিতর্কিতদের স্থান নেই। সংগঠনের নিয়ম মেনেই সবকিছু করা হবে। তবে নানা অপরাধের সঙ্গে বা বিতর্কিত কোনো নেতা ছাত্রলীগের কমিটিতে না রাখার জন্য কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। পৃথক প্রতিটি কমিটি যাছাই-বাছাই করতে দায়িত্বশীল নেতারা কাজ করছেন বলেও জানান তিনি।

চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের অন্যতম দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক নেয়ামত উল্লাহ তপন বলেন, উত্তর জেলা কমিটি জমা দেওয়ার পর থেকেই তালিকায় বিতর্কিত কিছু নাম রয়েছে বলে নানাভাবে অভিযোগ আসছে। এরই মধ্যে বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় সংবাদ প্রকাশ হওয়ায় আরও কঠোরভাবে তদন্ত করা হচ্ছে। এতে প্রমাণিত কোনো ধরনের বির্তকিত লোক তালিকায় থাকলে, তাকে বাদ দেওয়া হবে। তাছাড়া যেহেতু গুরুত্বসহকারে যাছাই-বাছাই হচ্ছে, তাই সহসাই কমিটি ঘোষণা হবে না বলে তিনি জানান।

দলীয় সূত্রে জানা গেছে, কেন্দ্রীয়ভাবে সভাপতি ও সাধারণ সম্পাদক ঘোষণার দীর্ঘ চার বছর পর বিতর্কিত এবং প্রশ্নবিদ্ধ রেখেই চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি জমা দেওয়া হয় কেন্দ্রে। ছাত্রলীগের গঠনতন্ত্র মোতাবেক এ কমিটি ১৫১ সদস্যের হওয়ার কথা থাকলেও জমা দেওয়া হয় দুই শতাধিকের নাম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর