সোমবার, ২৩ মে, ২০২২ ০০:০০ টা

মেয়র প্রার্থীদের হলফনামার তথ্য নিয়ে ভিন্নমত

কুমিল্লা সিটি নির্বাচন

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে মেয়র পদে ছয়জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের জমা দেওয়া হলফনামার তথ্য নিয়ে কুমিল্লার ভোটার ও নাগরিক সমাজের রয়েছে ভিন্নমত। বিশেষ করে সম্পদ বিবরণী নিয়ে। সাবেক মেয়র বিএনপি থেকে বহিষ্কৃত মনিরুল হক সাক্কু তার হলফনামায় উল্লেখ করেছেন, তার পেশা ঠিকাদারি। তবে মেয়র থাকাকালীন তিনি ঠিকাদারি করেননি। হাতে আছে নগদ কোটি টাকার বেশি। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত উল্লেখ করেন, তার হাতে কোনো নগদ টাকা নেই। স্বেচ্ছাসেবক দল থেকে বহিষ্কৃত নিজামউদ্দিন কায়সার উল্লেখ করেছেন, নগদ আছে ৩৮ লাখ ৭২ হাজার ৯৩৫ টাকা। ব্যাংকে আছে ৩ লাখ ২ হাজার ৪৯৭ টাকা। আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী মাসুদ পারভেজ খান ইমরান উল্লেখ করেন, তার হাতে নগদ আছে ২ লাখ ৪২ হাজার ৭৪২ টাকা। স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুল উল্লেখ করেন, তার নগদ আছে ৩ লাখ ২০ হাজার টাকা। তাও ব্যবসার পুঁজি। ব্যাংকে আছে ৫ হাজার টাকা। বিয়ের উপহার পেয়েছেন ৩০ ভরি সোনা। ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী রাশেদুল ইসলাম উল্লেখ করেন, তিনি পেশায় কলেজশিক্ষক। নগদ টাকা আছে ৫০ হাজার। ব্যাংকে আছে ২ লাখ ৪২৮ টাকা। সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সাবেক সভাপতি বদরুল হুদা জেনু বলেন, ভোটারদের মধ্যে গুঞ্জন রয়েছে- মেয়র প্রার্থীদের মধ্যে কারও হলফনামায় উল্লেখ করা তথ্যে অসঙ্গতি থাকতে পারে। তথ্যগুলো নিয়ে নির্বাচন কমিশন কাজ করতে পারে। এতে মানুষের বিভ্রান্তি কমবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন কুমিল্লার সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম বলেন, হলফনামা ভোটারদের সামনে উপস্থাপনে নির্বাচন কমিশনের আরও জোরালো ভূমিকা নিতে হবে। এর সঙ্গে এসব তথ্য যাচাইয়েও নির্বাচন কমিশন ভূমিকা নিতে পারে।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) কুমিল্লা মহানগর শাখার সাবেক সভাপতি অধ্যক্ষ সফিকুুর রহমান বলেন, নিজেদের মানুষের আস্থার মধ্যে নিতে নির্বাচন কমিশনকে আরও উদ্যমী হতে হবে। হলফনামার তথ্য যাচাইয়ের সঙ্গে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে কাজ করতে হবে।

রিটার্নিং অফিসার শাহেদুন্নবী চৌধুরী বলেন, প্রার্থীদের হলফনামা প্রচারে নির্বাচন কমিশন বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। সেটি দেখে ভোটাররা তাদের সিদ্ধান্ত নিতে পারবেন। তথ্য যাচাইয়ের বিষয়ে তিনি কোনো মন্তব্য করেননি।

উল্লেখ্য, ২৬ মে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহার। ২৭ মে প্রতীক বরাদ্দ। ১৫ জুন ভোট গ্রহণ করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর