বুধবার, ১৩ জুলাই, ২০২২ ০০:০০ টা

কোরবানির বর্জ্য অপসারণের চ্যালেঞ্জে ঢাকার দুই সিটি করপোরেশন

নিজস্ব প্রতিবেদক

কোরবানির বর্জ্য অপসারণের চ্যালেঞ্জে ঢাকার দুই সিটি করপোরেশন

রাজধানীর ধানমন্ডি এলাকায় কোরবানির বর্জ্য অপসারণে ব্যস্ত সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা -বাংলাদেশ প্রতিদিন

ঈদুল আজহায় কোরবানির বর্জ্য অপসারণে নির্ধারিত সময়ের চ্যালেঞ্জ নিয়ে মাঠে নেমেছিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। প্রথম দিনের কোরবানির বর্জ্য অপসারণ ১২ ঘণ্টায় শেষ করার দাবি করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ২৪ ঘণ্টায় শতভাগ বর্জ্য অপসারণের প্রতিশ্রুতি নিয়ে মাঠে নেমে সময়ের মধ্যে শেষ করার দাবি করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

গত সোমবার শতভাগ বর্জ্য অপসারণ সমাপ্ত করে রাজধানীর গুলশান-২ নগর ভবনে সংবাদ সম্মেলন করেছেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

এ সময় মেয়র বলেন, ‘আমি শহরকে পরিচ্ছন্ন রাখতে পুরোটা সময় মাঠে থেকে দায়িত্ব পালন করেছি। আমরা নির্ধারিত সময়ে বর্জ্য অপসারণ নিশ্চিত করতে পেরেছি। এ বছর পরীক্ষামূলকভাবে ডিএনসিসির তিনটি ওয়ার্ডের ৯টি নির্দিষ্ট স্থানে কোরবানি দেওয়া হয়েছে। ঈদের দিন ৭ নম্বর ওয়ার্ডের সাতটি নির্দিষ্ট স্থানে প্রায় ছয় হাজার পশু কোরবানি দেওয়া হয়েছে। নিজে সেখানে গিয়ে দেখেছি দুপুরের মধ্যেই শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। সিটি করপোরেশন থেকে নির্দিষ্ট স্থানে প্যান্ডেলের ব্যবস্থা করে দেব, মাংস বাসায় পৌঁছে দেওয়ার জন্য গাড়ির ব্যবস্থাও করে দেব। রাস্তায়, ফুটপাতে ও যেখানে-সেখানে কোরবানি না দিয়ে আপনারা প্যান্ডেলে এসে পশু কোরবানি দেবেন।’ মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘আধুনিক জবাইখানা নির্মাণের জন্য দ্রুতই আমরা পদক্ষেপ নেব। গাবতলী স্থায়ী পশুর হাটের পাশেই উন্নত দেশের মতো আধুনিক জবাইখানা নির্মাণ করার পরিকল্পনা রয়েছে।’ ডিএনসিসি সূত্রে জানা যায়, ঈদের আগের দিন সকাল ১১টা থেকে গত সোমবার সকাল ১১টা পর্যন্ত ৪ হাজার ২৬৭টি ট্রিপে পশুর হাট ও কোরবানির মোট ১৯ হাজার ২২৩ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে। কোরবানির বর্জ্য অপসারণের জন্য বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রমের আওতায় ডিএনসিসির নিজস্ব ২ হাজার ৪০২ জন কর্মী নিয়োজিত ছিলেন। এ ছাড়া অন্যান্য বেসরকারি ব্যবস্থাপনাসহ ৯ হাজার ৯৯০ জন কর্মী কোরবানির বর্জ্য অপসারণে কাজ করেছে।

ডিএনসিসি থেকে ৬ লাখ ৫০ হাজার পচনশীল বর্জ্য ব্যাগ, ৫৩ টন ব্লিচিং পাউডার, ৮৬৬টি ক্যান (প্রতিটি ৫ লিটার) পরিচ্ছন্নতার জন্য ওয়ার্ড কাউন্সিলরদের মাধ্যমে বিতরণ করা হয়েছে। আমিনবাজার ল্যান্ডফিলে অতিরিক্ত বর্জ্য পরিবেশসম্মত ডিসপোজাল নিশ্চিত করতে তিনটি পরিখা খনন করা হয়েছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলাম, প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম এবং ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) সূত্রে জানা যায়, ২৪ ঘণ্টায় বর্জ্য অপসারণের টার্গেট নিয়ে মাঠে নেমে সময়ের মধ্যে কার্যক্রম শেষের দাবি করেছে ডিএসসিসি। গত তিন দিনে ডিএসসিসি ২০ হাজার মেট্রিক টনের অধিক কোরবানির পশুর হাট ও কোরবানির পশুর বর্জ্য মাতুয়াইল কেন্দ্রীয় ভাগাড়ে অপসারণ করেছে। গত ৯ জুলাই সন্ধ্যা ৬টা থেকে গতকাল বিকাল ৫টা পর্যন্ত ২০ হাজার ১৪০ দশমিক ৭ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে বলে জানিয়েছে ডিএসসিসি। ৪ হাজার ৭৭৬টি ট্রিপে পশুর হাট ও কোরবানির বর্জ্য মাতুয়াইল কেন্দ্রীয় ভাগাড়ে অপসারণ করেছে। গতকাল ডিএসসিসি এলাকার ৫৮টি ওয়ার্ডে কোরবানির পশু জবাই করা হয়েছে।

 ৫৮টি ওয়ার্ডে ৯৩৫টি কোরবানির পশু জবাই করা হয়েছে। সকাল থেকে শুরু হয়ে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত এসব পশু জবাই করা হয়। একটি ওয়ার্ড ছাড়া বাকি ৫৭টি ওয়ার্ড থেকে ঈদের তৃতীয় দিনে জবাইকৃত কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর