শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

জেলা পরিষদের ১৮৮ গাছ কেটে নিয়েছে সামাজিক বন বিভাগ

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা জেলা পরিষদের জমিতে থাকা বিভিন্ন প্রজাতির ১৮৮টি গাছ কাটা হয়েছে। তিনটি ঠিকাদারি প্রতিষ্ঠান এ গাছ কেটে বিক্রির জন্য তা সরিয়ে নিতে শুরু করেছে। বাগেরহাট সামাজিক বন বিভাগের নির্দেশে ওই গাছ কাটার অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আছাদুজ্জামান বাগেরহাটের সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তার কাছে ব্যাখ্যা চেয়ে চিঠি দিয়েছেন। জানা যায়, তিনটি আলাদা লটে খুলনার রূপসা উপজেলার কুঞ্জর জঙ্গার পাথরঘাটা বিনয় সরকারের বাড়ি থেকে কুন্ডুবাড়ি পর্যন্ত ৮৮টি গাছ, বিনয় সরকারের বাড়ি থেকে গদাইখালী হয়ে শ্মশানঘাট পর্যন্ত ২০টি ও কুঞ্জর জঙ্গার পাথরঘাটা বিনয় সরকারের বাড়ি থেকে কুন্ডুবাড়ি পর্যন্ত ৮০টি গাছ কাটার কার্যাদেশ নিয়েছে বাগেরহাটের সামাজিক বন বিভাগ।

 ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স আলমগীর শেখ, মেসার্স আবু বকর টিম্বার্স ও মেসার্স সাগর টেড্রার্স এ কার্যাদেশ পেয়েছে।

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপসচিব) মো. আছাদুজ্জামান জানান, জেলা পরিষদের জমিতে থাকা গাছের টেন্ডার দেওয়া হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠানকে গাছ কেটে নেওয়ার কার্যাদেশও দেওয়া হয়েছে। কিন্তু যেখানে গাছ কাটা হয়েছে সে জমির মালিক খুলনা জেলা পরিষদ।

বাগেরহাটের সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস এম সাজ্জাদ হোসেন জানান, জেলা পরিষদের জায়গা হলেও গাছের মালিক তারা নয়। এটা সামাজিক বনায়নের অংশ। এ গাছ বিক্রির সুবিধা স্থানীয় উপকারভোগীরা ৫৫ ভাগ, স্থানীয় সরকার ৫ ভাগ, পুনরায় বনায়নে ২০ ভাগ ও জমির মালিক ২০ ভাগ পাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর