শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

শিল্পকলায় দুই নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় দুই নাটক

শিল্পকলা একাডেমিতে দৃষ্টিপাত নাট্যদল মঞ্চায়ন করল দলটির ২৫তম প্রযোজনার নাটক ‘সে এক স্বপ্নের রাত’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। জীবনে কাছের মানুষদের নিঃশ্বাসেই সম্পর্কের গভীরতা বোঝা যায়। প্রিয় মানুষের প্রতি অনুভূতিগুলো তীব্র থেকে তীব্রতর অথবা মলিন হয়ে মাঝে মাঝে ঘূর্ণিপাকের মতো মনে হয়। তখন জীবনের বেঁচে থাকা আর নিঃশ্বাসকেই পরম শত্রু বলে মনে হয়। এক ভাবনা থেকে মানুষ প্রতিনিয়ত অন্য ভাবনায় আটকে যায় মাকড়শার জালের মতো। চাওয়া-পাওয়ার পরিমাণটা কম অথবা খুব বেশি হলে বোধহয় জীবনের অনুভূতিগুলোও এমন হয়। প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির হিসাব মেলানোটাই কখনো কখনো দুঃসাধ্য হয়ে ওঠে। অপ্রাপ্তি আর অশান্তিতে মাঝে মাঝে দম বন্ধ হয়েও আসতে চায়। না পাওয়ার কষ্ট আর হতাশায় ভিন্ন দিকে মোড় নেয় জীবনের বাঁক। দ্বিতীয় শক্তির প্রভাবে বাঁচা আর একক শক্তিতে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার চেষ্টাই এক সময় বৃথা হয়ে যায়। অতঃপর পাল্টে যায় জীবনের তৈরি সব ব্যাকরণ। জীবনের এই দুর্বোধ্য বিষয় নিয়েই এগিয়ে যায় নাটকটির কাহিনি।

ড. খন্দকার তাজমি নূর রচিত ও নির্দেশিত ‘সে এক স্বপ্নের রাত’-এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- অধরা প্রিয়া, সাফায়েত, সিদ্ধার্থ, আবদুল হালিম আজিজ  রফিক, বাচ্চু তাজমী নূর প্রমুখ।

অন্যদিকে, একই সময়ে জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় পরিসর আর্ট সেন্টার প্রযোজিত নাটক ‘ডৌল’।

খায়রুল হাবিবের রচনা ও নির্দেশনায় নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- পারভীন পারু, শিশির রহমান, জুনায়েদ ইউসুফ প্রমুখ।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর