শুক্রবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ডিপিডিসির আদাবর ডিভিশনে দুদকের অভিযান

অনিয়ম ও দুর্নীতির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ সংযোগে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) রাজধানীর আদাবর ডিভিশনে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল দুদক প্রধান কার্যালয়ে দায়িত্বরত সহকারী পরিচালক মুহাম্মদ জাফর সাদেক শিবলী ও শোয়াইব ইবনে আলমের সমন্বয়ে এনফোর্সমেন্ট টিম এ অভিযান চালায়। দুদক সূত্র জানায়, দুর্নীতিবিরোধী এ অভিযানের সময় দুদক টিম সুনিবিড় হাউজিংয়ের ৩ নম্বর রোডের ৫৫ নম্বর বাড়ি এবং চন্দ্রিমা মডেল টাউনের ১৫ ও ১৬ নম্বর বাড়ি সরেজমিন পরিদর্শন করে। তারা বিল্ডিংয়ের এলটি ও এইচটি লাইন যাচাই করে এবং ডিপিডিসি আদাবর শাখায় সংশ্লিষ্ট রেকর্ডপত্র পর্যালোচনা করেন।

এনফোর্সমেন্ট টিম গ্রাহক সেবার মান বৃদ্ধি ও অধিকতর জবাবদিহিতা নিশ্চিতে স্বাক্ষর ও মোবাইল নম্বরসহ মিটার রেজিস্ট্রার খাতা মেইনটেইন করার নির্দেশনা দেন। বিদ্যুৎ সংযোগের সব ধরনের রেকর্ডপত্র পর্যালোচনা করে দুদক টিম কমিশনে বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে বলে জানানো হয়েছে।

দুদকে জমা পড়া ডিপিডিসির আদাবর ডিভিশনের অনিয়ম দুর্নীতি সম্পর্কে উল্লেখ রয়েছে, সেখানকার সহকারী প্রকৌশলী হাসান পারভেজ, উপ-সহকারী প্রকৌশলী মিসেস ইলিয়ান জোয়ার্দার সুরভী, সিএস এর মিহির কুমার সরকার, এস এস এ এর (শ্যামলী সার্কেল) ইয়াসিন হোসেন পাটোয়ারী ও গ্রাহক সেবা ডেস্কের খন্দকার শফিউল আলম শফিক প্রতিনিয়ত গ্রাহক হয়রানি করে থাকেন। বিদ্যুৎ সংযোগের জন্য আবেদন করলে ঘুষ ছাড়া তারা কোনো কাজ করতে চান না। মিটার টেম্পারিং, বাইপাস, অবৈধ সংযোগ চালানো এমনকি গ্রাহকের নাম পরিবর্তনের বেলায়ও তাদের ঘুষ দিতে হচ্ছে।

এ ব্যাপারে জানতে চাইলে ডিপিডিসির আদাবর ডিভিশনের নির্বাহী প্রকৌশলী শের আলী জানান, এই ডিভিশনে নাকি উপরি ইনকাম বেশি। তাই একটি গ্রুপ এখানে বদলি হয়ে আসতে চায়। যারা আসার জন্য দীর্ঘদিন ধরে তদবির করছেন তাদের কেউ কেউ এই পাঁচজনের নামে দুদকে লিখিত অভিযোগ করেছিলেন। পুরনো এই হয়রানিমূলক অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদক টিম অভিযান চালিয়েছে। তারা অভিযোগ প্রসঙ্গে কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদ করে।

সর্বশেষ খবর