বুধবার, ২৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

মোংলা বন্দরে ৮ মিটার গভীরতার জাহাজ

শেখ আহসানুল করিম, বাগেরহাট

মোংলা বন্দর প্রতিষ্ঠার ৭৩ বছরে এই প্রথম ৮ মিটার গভীরতার একটি বাণিজ্যিক জাহাজ পণ্যবোঝাই করে জেটি ত্যাগ করেছে। সিঙ্গাপুরের পতাকাবাহী ‘এমভি মার্কস শিয়ামেন’ নামে এই জাহাজটি ২২১টি কনটেইনার নিয়ে মোংলা বন্দরের ৬ নম্বর জেটি ত্যাগ করে। এর আগে সোমবার এমভি মার্কস শিয়ামেন জাহাজটি মোংলা বন্দর জেটিতে নোঙর করে। মোংলা বন্দরে এর আগে এত গভীরতার কোনো জাহাজ নোঙর করেনি। মোংলা বন্দর কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

এমভি মার্কস শিয়ামেন জাহাজটির শিপিং এজেন্ট ওশান ট্রেড লিমিটেডের ম্যানেজার (শিপিং) এম এন আলম জানান, প্রতিনিয়ত ড্রেজিং করার ফলে পশুর চ্যানেল ইনার বারসহ মোংলা বন্দর জেটি এলাকার গভীরতা অনেক বেড়েছে। ফলে ৮ মিটার গভীরতার জাহাজ ভিড়ানো সম্ভব হয়েছে। ‘এমভি মার্কস শিয়ামেন’ জাহাজটিতে ইপিজেড কার্গো, পাট ও পাটজাত পণ্য, হিমায়িত চিংড়িসহ মাছ, ট্রাভেল-লাগেজ ব্যাগ, কটনইয়ার্ন ও টাইলস ভর্তি ২২১টি কনটেইনার রয়েছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী জানান, সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় মোংলা বন্দর এখন বিশ্বমানে উন্নীত হয়েছে। দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের দ্বিতীয় লাইফ লাইন এই বন্দরটি এখন জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ড্রেজিংয়ের কারণে মোংলা বন্দর জেটিতে এই প্রথম ৮ মিটার গভীরতার জাহাজ ভিড়েছে। ভবিষ্যতে ৯ থেকে ১০ মিটার জাহাজ কীভাবে এখানে ভিড়ানো যায় সে লক্ষ্যে কাজ চলছে। বন্দরের অধিকতর সক্ষমতা বৃদ্ধিতে বড় কর্মযজ্ঞ চলছে। এসব কারণে এই বন্দর ব্যবহারে ঢাকার গার্মেন্টসহ অন্য ব্যবসায়ীদের আগ্রহ বেড়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর