শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

শিক্ষাপ্রতিষ্ঠানে বৈশাখী উৎসব পালনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে রিট

নিজস্ব প্রতিবেদক

শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা বছরের প্রথম দিন (পয়লা বৈশাখ) মঙ্গলশোভাযাত্রাসহ বৈশাখী উৎসব পালনের নির্দেশনা দিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের জারি করা চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করা হয়েছে। রাজধানীর মনিপুর স্কুলের অষ্টম শ্রেণির এক শিক্ষার্থীর অভিভাবক খালিদ জাহান হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন। এতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের জারি করা চিঠি কেন বেআইনি ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। পাশাপাশি এই চিঠির কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে। রিটে শিক্ষা সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক ও সহকারী পরিচালককে বিবাদী করা হয়েছে।

রিটকারীর পক্ষে আইনজীবী মো. অজিউল্লাহ ও আজিম উদ্দিন পাটোয়ারির শুনানি করার কথা রয়েছে। আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারি সাংবাদিকদের বলেন, সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর থেকে স্কুলের প্রতি একটি চিঠি দেওয়া হয়, যেখানে প্রতিটি স্কুলে পয়লা বৈশাখের দিন মঙ্গলশোভাযাত্রা পালনের নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা এই চিঠি চ্যালেঞ্জ করে রিট করেছি। রিটটি বিচারপতি সরদার রাশেদ জাহাঙ্গীর ও বিশ্বজিৎ দেবনাথের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চে শুনানি হবে বলেও জানান তিনি।

গত ১১ এপ্রিল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক স্বাক্ষরিত চিঠি সব স্কুলে দেওয়া হয়। এতে বলা হয়, নববর্ষ ১৪৩০ উদযাপন অনুষ্ঠান আবশ্যিকভাবে জাতীয় সংগীত ও এসো হে বৈশাখ গান পরিবেশনের মাধ্যমে শুরু করতে হবে। সব শিক্ষাপ্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে ও যথাযথ আড়ম্বরে বাংলা নববর্ষ উদযাপন করবে। ইউনেস্কো কর্তৃক মঙ্গলশোভাযাত্রাকে বিশ্বের গুরুত্বপূর্ণ ইনটেনজিবল কালচারাল হেরিটেজের তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়টি গুরুত্বসহকারে প্রচার করতে হবে। সকালে আবশ্যিকভাবে শিক্ষার্থীদের নিয়ে র‌্যালি করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর