শিরোনাম
শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
কামাল হত্যার ছয় মাস

সম্রাটকে ধরতে পারছে না পুলিশ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

ছয় মাসেও ধরা পড়েননি সিলেট জেলা বিএনপির সাবেক স্বাস্থ্যবিষয়ক সম্পাদক আ ফ ম কামাল হত্যা মামলার প্রধান আসামি আজিজুর রহমান সম্রাট। নানা রকম চেষ্টা চালিয়েও তার কোনো সন্ধান পায়নি পুলিশ। তাই অনেকটা হতাশ হয়ে পুলিশ সম্রাটের পেছনে ছোটা বাদ দিয়েছে। আলোচিত এ খুনের ঘটনার প্রধান আসামি গ্রেফতার না হওয়ায় বিএনপি নেতা-কর্মীর পাশাপাশি সচেতন মানুষের মধ্যেও ক্ষোভ বিরাজ করছে। বিদেশে লোক পাঠানোসংক্রান্ত বিরোধের জেরে গত বছরের ৬ নভেম্বর রাত ৯টার দিকে নগরীর আম্বরখানা বড়বাজার এলাকায় প্রকাশ্যে গাড়ি আটকে সন্ত্রাসীরা কুপিয়ে খুন করে বিএনপি নেতা আ ফ ম কামালকে। ওই হত্যাকান্ডে নেতৃত্ব দেন মহানগর যুবলীগ নেতা আজিজুর রহমান সম্রাট। ঘটনার পর গা ঢাকা দেন সম্রাট। সম্রাটের বিরুদ্ধে এর আগেও বিভিন্ন সময় চাঁদাবাজি ও সন্ত্রাসকান্ডের অভিযোগ ছিল। কামাল হত্যাকান্ডের পর উত্তপ্ত হয়ে ওঠে সিলেটের রাজনীতি। হত্যাকান্ডের রাতেই নগরীতে বিক্ষোভ মিছিল বের করেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। এ নিয়ে নগরীর বিভিন্ন স্থানে বিএনপি নেতা-কর্মী এবং আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া চলে। বিএনপি নেতা-কর্মীরা বিভিন্ন স্থানে আওয়ামী লীগের বিভাগীয় গণসমাবেশের ব্যানার-ফেস্টুনও ভাঙচুর করেন। কামাল হত্যাকান্ড ঘিরে উভয় দল পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা করে। তবে শেষ পর্যন্ত তারা মুখোমুখি অবস্থান ত্যাগ করলে নগরবাসীর মনে স্বস্তি আসে।

 

হত্যাকান্ডের পর র‌্যাব ও পুলিশ অভিযান চালিয়ে হত্যা মামলার তিন আসামিকে গ্রেফতার করলেও প্রধান আসামি আজিজুর রহমান সম্রাট থেকে যান ধরাছোঁয়ার বাইরে। তাকে গ্রেফতারে সিলেট, সুনামগঞ্জ ও হবিগঞ্জের বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভিযান চালিয়ে ব্যর্থ হয়।

মহানগর পুলিশের এক কর্মকর্তা জানান, পেশাদার অপরাধী সম্রাট খুবই ধূর্ত। হত্যাকান্ডের পর গা ঢাকা দিয়ে তিনি ঘন ঘন মোবাইল ফোনের সিম পরিবর্তন করেন। আত্মগোপনে থাক অবস্থায় যাদের সঙ্গে তার যোগাযোগ করার সম্ভাবনা ছিল তাদের কাউকে সম্রাট ফোন দেননি। তাই প্রযুক্তি ব্যবহার করেও তার অবস্থান শনাক্ত করা কঠিন হয়ে দাঁড়ায়।

সিলেট মহানগর পুলিশের উপকমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ জানান, সম্রাট দেশে না বাইরে তার কোনো তথ্য পুলিশের কাছে নেই। তবে বৈধ পথে তিনি যাতে দেশ থেকে পালাতে না পারেন সেজন্য ইমিগ্রেশনগুলোয় সম্রাটের তথ্য দিয়ে রাখা হয়েছে।

সর্বশেষ খবর